উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ | Upay Mobile Banking Code

উপায় একাউন্ট খোলার সঠিক নিয়ম ২০২৩ - Upay Mobile Banking update Code

উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - প্রথমে আমাদের জানতে হবে মোবাইল ব্যাংকিং কি? মোবাইল ব্যাংকিং হচ্ছে ব্যাংক তথা আর্থিক প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত একটি সেবা যা গ্রাহক তাদের ব্যাবহৃত মোবাইল বা ট্যাব ডিভাইসের মাধ্যমে যে কোনো যায়গা থেকে স্বাচ্ছন্দে আর্থিক লেনদেন করতে পারে । 

এই লেনদেন অনলাইন তথা ইন্টারনেট সম্পৃক্ত । গ্রাহক তাদের লেনদেন একটি কোডের সাহায্যে ম্যানুয়ালি ডায়াল কারে বা ব্যাংক থেকে প্রদত্ত নির্দিষ্ট সফ্টওয়্যার যা অ্যাপ এর দ্বারা লেনদেন করতে পারবে । মোবাইল ব্যাংকিং এর সেবা সাধারণত ২৪ ঘন্টাই পাওয়া যায় ।

অন্য পোষ্ট -

টিভিএস মোটরসাইকেলের দাম ২০২৩

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে | ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

বাজাজ সিটি ১০০ দাম কত  বাংলাদেশ | বাজাজ সিটি ১০০ কেএস বাংলাদেশ | বাইকের দাম ২০২৩

বাজাজ ডিসকভার ১০০ সিসি দাম ২০২৩

পালসার বাইক দাম ২০২৩ বাংলাদেশ 

উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৩ | Upay Mobile Banking Code


বাংলাদেশে মোবাইল ব্যাংকিং

বাংলাদেশে সর্বপ্রথম বাংকিং সেবা চালু হয় ২০১০ সালে । প্রথমে বাংলাদেশের জনপ্রিয় ডাচ বাংলা ব্যাংক লিঃ মোবাইলের মাধ্যমে ব্যাংকিং সেবা চালু করে । ডাচ বাংলা ব্যাংক লিঃ তাদের মোবাইল ব্যাংকিং এর সেবার নাম দেয় “রকেট” । 

এরপর ২০১১ সালে ব্রাক ব্যাংক এদেশের দ্বিতীয় ব্যাংক হিসাবে তাদের মোবাইল বাংকিং সেবা চালু করে বিকাশ নাম দিয়ে । বর্তমানে ব্রাক ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান বিকশের গ্রাহক সংখ্যা প্রায় ৫ কোটিরও বেশি । বর্তমানে বাংলাদেশের সর্বত্র বিকাশ তাদের সেবা দিতে সক্ষম হয়েছে ।

এরপর আরো অনেক আর্থিক প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং এর সাথে যুক্ত হয়েছে । ২০১৯ সালে বাংলাদেশের ডাক-বিভাগ তাদের মোবাইল ব্যাংকিং সেবা চালু করে “নগদ” নাম দিয়ে । নগদও বাংলাদেশের জনপ্রিয়তার দিক দিয়ে দ্বিতীয় পার্যায়ে রয়েছে । নগদ তাদের নতুন সেবা হিসাবে বিকাশের থেকে তুলনা মুলক ভাবে অকেন দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে । তাদের বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় ৪ কোটি ।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বর্তমানে এদেশে মোবাইলের মাদ্যমে ব্যাংকিং সেবা দিচ্ছে ডাক বিভাগ সহ মোট ১৬টি আর্থিক প্রতিষ্ঠান । বাংলাদেশে সর্বশেষ ২০২১ সালে আরও একটি নতুন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ট্রাস্ট আজিয়াটা পে বা "ট্যাপ" চালু হয় ।

মোবাইল ব্যাংকিং এ বাংলাদেশের অবস্থান

মোবাইল ব্যাংকিং এ বাংলাদেশের অবস্থান ২য় । বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বর্তমানে এদেশে মোবাইলের মাদ্যমে ব্যাংকিং সেবা দিচ্ছে ডাক বিভাগ সহ মোট ১৬টি আর্থিক প্রতিষ্ঠান । বিগত ১০ বছরে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং এর আওতায় মোট গ্রাহক সংখ্যা দাড়িয়েছে প্রায় ১০ কোটি ।

বাংলাদেশে বর্তমান মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সর্বপ্রকার অর্থনৈতিক লেনদেন করা সম্ভব । এছাড়াও মোবাইল ব্যাংকিং এর আওয়াত যুক্ত হচ্ছে নতুন নতুন সেবা । উল্লেখযোগ্য সেবাগুলোর মধ্যে ইউটিলিটি বিল প্রদান, অনলাইন কেনা কাটা, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে রেমিটেন্স পাঠানোর সুবিধা, বাস-ট্রেনের টিকিট ক্রয় সহ ইত্যাদি সুবিধা উল্লেখযোগ্য ।


উপায় কোন ব্যাংকের?

উপায় হচ্ছে বাংলাদেশের একটি অন্যতম ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর মোবাইল ব্যাংকিং পরিসেবা । ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এর আগেও একটি মোবাইল সেবা চালু ছিল তার নাম ছিলো Ucash । ২০২১ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক Ucash এবং Upay একত্রিত করে Upay নামে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে । বর্তমানে Upay একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিসেবার নাম ।

উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪

উপায় বা Upay একাউন্ট খুলতে হলে আপনার হাতের মোবাইল এবং ন্যাশনাল আইডি কার্ড নিয়ে নিকটস্থ (Upay) এজেন্টের কাছে যেতে হবে । এজেন্ট আপনার মোবাইল নাম্বার এবং এনআইডি কার্ড নিয়ে তার ডিভাইস থেকে কিছু কাজ করার পর আপনার মোইলে একটি OTP কোড যাবে । উক্ত OTP কোড নিয়ে এজেন্ট আপনার এনআইডি কার্ড এর উভয় পাশের ছবি ও আপনার ছবি তুলবে ।

এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আপনি ক্যাশ ইন এবং মোবাইল রিচার্জ করতে পারবেন । Upay এর সব ধরনের সেবা উপভোগ করার জন্য আপনি একটি অস্থায়ী পিন নাম্বার এবং Upay এর সফটওয়্যার ডাউনলোডের জন্য একটি SMS পাবেন । এরপর আপনাকে নতুন ৪ ডিজিটের পিন সেট করতে হবে । এই কাজ সম্পন্ন হলে আপনি Upay এর সব ধরনের সুযোগ-সুবিধা গ্রহন করতে পারবেন ।

উপায় অ্যাপস এবং রেজিষ্ট্রেশন

উপায় অ্যাপ আপিন গুগল প্লে স্টোর বা পেল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন । Upay অ্যাপ এর মাধ্যমে নিজে নিজে রেজিষ্ট্রেশন করলে ৫০ টাকা বোনাস পেয়ে যাবেন ।

উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপস রেজিস্ট্রেশন করতে কি দরকার?

    একটি সচল সিমকার্ড

    OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড)

    বাংলাদেশ ন্যাশনাল আইডি কার্ড (NID)

    নিজের ছবি (সেলফি তুলতে হবে)

উপায় (Upay) অ্যাপ রেজিষ্ট্রেশন করার জন্য কয়েকটি ধাপ অনুসরন করলেই সম্পন্ন হয়ে যাবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর মোবাইল ব্যাংকিং রেজিষ্ট্রেশন । এর পর আপনি লেনদেন করতে পারবেন । এই রেজিষ্ট্রেশন করার ফলে আপনি পাবেন ৫০ টাকা রিওয়ার্ড বোনাস ।

উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস

উপায় (Upay) মোবাইল অ্যাপস ১ম বার লগ-ইন করলে ২৫ টাকা পাবেন এবং ৭ দিনের মধ্যে অ্যাপস দিয়ে একবারে ৫০ টাকা (তার থেকে বেশি টাকা) মোবাইলে রিচার্জ করলে আরো ২৫ টাকা পাবেন ।

উপায় মোবাইল ব্যাংকিং কোড - Upay Mobile Banking Code

উপায় মোবাইল ব্যাংকিং এর কোড *268#

উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন

উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন নাম্বার 16268

উপায় ওয়েব সাইট ঠিকানা

উপায় ওয়েব সাইট ঠিকানা হচ্ছে https://www.upaybd.com/

উপায় ক্যাশ আউট চার্জ

উপায় (UPAY) এর মাধ্যমে আপনি যদি কোনো এজেন্ট থেকে ক্যাশ আউট করেন তাহলে আপনি প্রতি হাজারে খরচ হবে ১৪ টাকা । আপনি যদি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) অথবা অন্য যে কোনো ব্যাংকের ATM বুথ থেকে টাকা উত্তোলন করতে চাইলে প্রতি হাজারে চার্জ হিসাবে খরজ হবে ৮ টাকা ।

উপায় সেন্ড মানি চার্জ কত?

উপায় থেকে উপায় সেন্ড মানি চার্জ একদম ফ্রি । উপায় মোবাইল ব্যাংকিং থেকে সর্বচ্চ ২৫০০০ টাকা সেন্ড মানি করে পাঠাতে পারবেন । আর ৩০ দিনে অর্থাৎ মাসে ২০ বারে ২,০০০০০ টাকা পর্যন্ত সেন্ড মানি করে পাঠাতে পারবেন ।

উপায় মোবাইল ব্যাংকিং app

উপায়মোবাইল ব্যাংকিং app ডাউনলোড করে নিন এখান থেকে ।

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট

উপায় (Upay) হচ্ছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর মোবাইল ব্যাংকিং সেবা । দেশে আরও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান রয়েছে, যেমন - বিকাশ, নগদ, রকেট এর মতো Upay একটি মোবাইল ব্যাকিং সেবা । উপায় (Upay) মোবাইল ব্যাংকিং এজেন্ট পাওয়ার নিয়ম ও যে সকল কাগজ এর প্রয়োজন হবে তা নিম্নে বর্ননা করা হলোঃ

    উপায় (Upay) এজেন্ট নিতে হলে আপনার দোকান থাকতে হবে ।

    সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন কাউন্সিলের থেকে একটি ট্রেড লাইসেন্স নিতে হবে । যা আপনার (Upay) এজেন্ট নেওয়ার জন্য দরকার পড়বে ।

    যার নামে প্রতিষ্ঠান তার NID কার্ড লাগবে ।

    যার নামে প্রতিষ্ঠান তার একটি মোবাইল সিম লাগবে । একটিা বিষয় মাথায় রাখবেন নাম্বারটি যেন সহজ হয় । তাহলে আপনার ব্যবসার জন্য ভালো হবে ।

    পাসপোর্ট সাইজের এক কপি ছবি লাগবে ।

    যার নামে প্রতিষ্ঠান তার দোকানে বসা অনস্থায় একটি ছবি লাগবে ।


এই কাগজ পত্রগুলো আপনার এলাকার যে প্রতিনিধি আছে তার কাছে জমা দিন অথবা সরাসরি উপায় এর জেলা বা থানা পর্যায়ের অফিসে জমা দিতে পারবেন । যখন আপনার আবেদন মঞ্জুর হবে তখন থেকে আপনি উপায় এর এজেন্ট হিসাবে মনোনিত হবেন এবং এজেন্ট এর সব রকম কাজ করতে পারবেন ।


উপায় মোবাইল ব্যাংকিং সুবিধা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) Upay প্রতিষ্ঠার শুরু থেকে গ্রাহকদের জন্য নানা ধরনের সুবিধা প্রদান করছে । এবার চলুন জেনে আসি Upay এর সুবিধা সমূহের বিবরন ---

    উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সেন্ড মানি লেনদেনে খুব সহজে করা যায় ।

    উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন ।

    উপায় মোবাইল ব্যাংকিং ব্যবহার করে গ্রাহকরা তাদের নিজস্ব অর্থ খুব সহজেই ক্যাশ আউট করে নিতে পারেন ।

    উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহক কোন রকম ঝামেলা ছাড়াই যেকোনো ইউটিলিটি বিল প্রদান করতে পারেন । যেমন - বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, টেলিফোন বিল, ইন্টারনেট বিল ইত্যাদি ।

    উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অনলাইনে যে কোনো পণ্য ক্রয় করতে পারবেন ।

    এই মোবাইল ব্যাংকিং এর মধ্যমে অর্থ সঞ্চয় বা জমা করা যায় ।

    এখানে জমাকৃত টাকার উপর বাৎসরিক হারে মুনাফা পাবেন ।

    আপনি আপনার যাকাতের হিসাব ক্যালকুলেট করতে পারবেন ।


বন্ধুরা আশা করি আজকের "উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪ " আলোচনা আপনাদের ভালো লেগেছে । এই রকম আনকমন এবং আপডেট সমস্ত লেখা পেতে চোখ রাখুন “ আজকের আইটি ” ব্লগে । 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট