ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে | Email Lekhar Niyom English

ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে ২০২৩ | Email Lekhar Niyom English

 ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে - ই মেইল লেখার নিয়ম ইংরেজিতে কিভাবে লিখবেন আজকের এই পোস্টে আমি সেই বিষয়টি তুলে ধরেছি । ই মেইলগুলি কয়েক দশক ধরে ইন্টারনেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ বেশিরভাগ লোকেরা প্রায় প্রতিদিন ই মেইল পড়ে এবং পাঠায়। কিভাবে ই মেইল লেখার নিয়ম ইংরেজিতে লিখবেন এই আর্টিকেলের মাধ্যমে শিখে নিন ।  

 আরো পড়ুন - আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায়

টয়োটা নতুন গাড়ির দাম | Toyota Car

 নতুন হাইস গাড়ির দাম বাংলাদেশ | Toyota Hiace

ভিশন চার্জার ফ্যান এর দাম ২০২৩ | Vision Charger Fan

ওয়ালটন স্মার্ট টিভি ৩২ ইঞ্চি প্রাইস ইন বাংলাদেশ

সোনার দাম কত আজকে 2023

৫ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

সিঙ্গার ফ্রিজ ১২ সেফটি মূল্য তালিকা ২০২৩

ওয়ালটন ব্লেন্ডারের দাম কত

ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে | Email Lekhar Niyom English


ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে

ইমেলগুলি বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত যোগাযোগের মাধ্যমগুলির মধ্যে একটি। তারা দ্রুত, অবিলম্বে, এবং আপনাকে জাতীয় সীমানার মধ্যে এবং তার বাইরে সব ধরণের ব্যবসার সাথে যোগাযোগ করার অনুমতি দেয়। সর্বোপরি কর্মক্ষেত্রে, সঠিক উপায়ে ইংরেজিতে আনুষ্ঠানিক ইমেল লেখার জন্য নির্দিষ্ট দক্ষতার প্রয়োজন, এবং একটি পেশাদার পরিস্থিতি হওয়ার কারণে, নিজের এবং আপনার কোম্পানির ভাল ধারণা তৈরি করার জন্য ভুল না করা অপরিহার্য।

এই কারণেই ইংরেজিতে একটি শক্তিশালী, পরিষ্কার ইমেল লিখতে সক্ষম হওয়া সত্যিই একটি গুরুত্বপূর্ণ দক্ষতা, এটির উপরে। এটি আপনাকে চাকরি পেতে, বন্ধুত্ব করতে, একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এবং আরও অনেক কিছু করতে সহায়তা করতে পারে।

যদি আপনার প্রথমবার ইংরেজিতে ইমেল লেখা হয়, তাহলে নতুনদের জন্য এই নির্দেশিকাটি দেখুন, কিন্তু যদি তা না হয়, তাহলে ইমেল লেখা এবং ইমেল সংস্কৃতি (করুন এবং করবেন না) সম্পর্কে দরকারী পরামর্শের জন্য এই পোস্টটি পড়া চালিয়ে যান।

আপনি ইংরেজিতে ইমেল লেখার ফর্ম্যাটে স্বাচ্ছন্দ্য বোধ করবেন এবং আপনি ইংরেজিতে লেখা বিভিন্ন ধরনের ইমেলের সম্পূর্ণ নমুনা দেখতে পাবেন।


ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে | Email Lekhar Niyom English

ইংরেজিতে ইমেইল লেখার নিয়ম

সঠিক উপায়ে ইংরেজিতে একটি ইমেল লিখতে, উন্নতি করবেন না! ইমেল প্রাপ্তির মুহূর্ত থেকে ইমেলের সাফল্যকে আপস করতে পারে এমন গুরুতর ভুলগুলি এড়াতে নিম্নলিখিত পরামর্শটি পড়ুন।

১. বিষয়: বিষয় হল তথ্যের প্রথম অংশ যা একটি ইমেলের প্রাপকরা দেখেন এবং যদি এটি ভুল বা অস্পষ্টভাবে লেখা হয়, তাহলে এটি পাঠককে এটি না খুলেও মুছে ফেলতে পারে! তাই প্রাপকের মনোযোগ আকর্ষণ করে এমন দুই বা তিনটি শব্দে লেখার বিষয়বস্তু বা কারণ নির্দেশ করে, শুরু থেকেই একটি পরিষ্কার এবং সুনির্দিষ্ট বার্তা দেওয়া গুরুত্বপূর্ণ।

২. স্টাইল: অন্যান্য অনেক ভাষার বিপরীতে যার জন্য একটি আনুষ্ঠানিক লিখিত প্রেক্ষাপটে দীর্ঘ জটিল বাক্য প্রয়োজন, ইংরেজি খুবই সংক্ষিপ্ত এবং ছোট বাক্য এবং একটি সাধারণ কাঠামোর পক্ষে। নিশ্চিত করুন যে আপনি পাঠ্যটিকে দুই বা তিনটি অনুচ্ছেদে বিভক্ত করেছেন - এটি পাঠককে দ্রুত মূল পয়েন্টগুলি দেখতে সক্ষম করে৷

৩. সৌজন্য সূত্র: আপনি যখন ইংরেজিতে একটি ইমেল লেখেন, তখন আপনি শুধুমাত্র অন্য ভাষা ব্যবহার করেন না, আপনি ভিন্ন অভ্যাস সহ অন্য সংস্কৃতিতেও প্রবেশ করছেন। অ্যাংলো-স্যাক্সনরা সাধারণভাবে সৌজন্য এবং কৃতজ্ঞতার ফর্মগুলিতে অনেক মনোযোগ দেয়, তাই তাদের যোগ করতে ভুলবেন না।

৪. ইমেল চেক করুন: আপনি যা লিখেছেন তা পুনরায় না পড়ে কখনোই ইংরেজিতে ইমেল পাঠাবেন না। এমনকি আপনার নিজের ভাষায় ব্যাকরণগত বা টাইপিং ভুলগুলি খুব সাধারণ, তাই ইংরেজিতে আপনি আরও সহজে ভুল করতে পারেন। আপনি যা লিখেছেন তা দুবার-চেক করা একটি সহজ পদক্ষেপ যা আপনাকে অ-পেশাদার এবং সর্বোপরি অসতর্ক দেখাতে বাধা দিতে পারে।

৫. স্বাক্ষর: আপনার সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সহ আপনার ইমেলগুলি শেষ করার জন্য সেট করা নিশ্চিত করুন:

১. নাম ও পদবী

২. কাজের শিরোনাম

৩. আপনার কোম্পানি সম্পর্কে আপেক্ষিক বিবরণ (নাম, ঠিকানা..)

৪. কোম্পানির ওয়েবসাইটের লিঙ্ক


ইংরেজিতে একটি আনুষ্ঠানিক ইমেলের বিন্যাস

ইংরেজিতে একটি আনুষ্ঠানিক ইমেলের বিন্যাস তিনটি তা হলো - 

১. ভূমিকা

২. পাঠ্যের মূল অংশ

৩. উপসংহার

১. ভূমিকা


 আপনি যাকে লিখছেন তার সাথে আপনার সম্পর্কের ধরণের উপর নির্ভর করে, একটি ইমেল শুরু করার বিভিন্ন উপায় রয়েছে, তবে যেকোনো ইমেল সর্বদা একটি শুভেচ্ছা দিয়ে শুরু করা উচিত। আমাদের নির্দিষ্ট ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে, সবচেয়ে উপযুক্ত বিকল্পগুলি হল:

১. প্রিয় মিস্টার/মিসেস/মিসেস (প্রাপকের উপাধি, যেমন মিস্টার ব্ল্যাক)

২. প্রিয় স্যার/ম্যাডাম (যদি আপনি প্রাপকের নাম জানেন না) বা

৩. আরও সাধারণভাবে 'যার কাছে এটি উদ্বিগ্ন হতে পারে'


২. পাঠ্যের মূল অংশ


পাঠ্যের মূল অংশটি লেখার জন্য কোনও প্রচলিত সূত্র নেই কারণ এটি আপনার যোগাযোগের জন্য প্রয়োজনীয় ফাংশন অনুসারে পরিবর্তিত হয়। এটি একটি প্রাথমিক খসড়া প্রস্তুত করা এবং তারপরে যেকোনো সংশোধনের সাথে এগিয়ে যাওয়া দরকারী।

সাধারণ নিয়মগুলি হল পাঠ্যটিকে ছোট অনুচ্ছেদে বিভক্ত করা উচিত যা সংক্ষিপ্ত রূপ এবং সংক্ষিপ্ত শব্দগুলি এড়াতে পারে, বিপরীতে, আপনি যখন পরিবার এবং বন্ধুদের কাছে একটি অনানুষ্ঠানিক ইমেল লেখেন তখন আপনি উভয়ই ব্যবহার করতে পারেন।

আপনি যে ধরনের বার্তা পাঠাচ্ছেন তার উপর ভিত্তি করে, ইমেল শেষ করার আগে একটি চূড়ান্ত আমন্ত্রণ লেখার বিভিন্ন উপায় রয়েছে, যেমন:

১. আমি আপনার কাছ থেকে শীঘ্রই শ্রবণ করার জন্য উন্মুখ

২. তুমাকে অগ্রিম ধন্যবাদ

৩. আরও তথ্যের জন্য, আমার সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না দয়া করে

৪. আপনার কোনো প্রশ্ন থাকলে আমাকে জানান

৫. তোমার মনোযোগের জন্য ধন্যবাদ


৩. উপসংহার

একটি ইমেল শেষ করার সবচেয়ে সাধারণ উপায় হল:

১. শুভেচ্ছান্তে

২. আন্তরিক শুভেচ্ছা

৩. আপনার বিশ্বস্ত (যদি আপনি 'প্রিয় স্যার/ম্যাডাম' দিয়ে ইমেলটি শুরু করেন কারণ আপনি প্রাপকের নাম জানেন না)

৪. আপনার বিনীত (যদি আপনি 'প্রিয় মিস্টার/মিসেস/মিসেস + উপাধি দিয়ে ইমেল শুরু করেন)

৫. শুভেচ্ছা


ই মেইল লেখার নিয়ম ইংরেজিতে

এই নিয়ম অনুযায়ি আপনারা আপনাদের পরিক্ষায় লিখে দিতে পারবেন। JSC, SSC , HSC ,  e-mailিএর নিযম নিচে দেওয়া হলো - 

To : najmulhossen7172@gmail.com  (যার কাছে পাঠাবেন তার  ইমেইল এড্রেস দিতে হবে)

 From: tilzaafo@gmail.com (নিজের ইমেইল এড্রেস দিতে হবে)

Subject: congratulating on brilliant success. [ই – মেইলের বিষযবস্ত ও শিরোনাম]

My Dear, Najmul Hossen (প্রশ্নে যার কাছে লিখতে বলা হয়েছে তার নাম)

I have read your E- mail just now. Thank you very much form the core of my heart  for  your sweet note. I am quite well . I hope you are also well by the grace of almighty allah,( প্রশ্নে দেয়া বিষয়স্ত নিয়ে ৩ থেকে ৪ লাইন লিখতে হবে।)  of No more today. I will meet you within a very short time. You must take care of your health. With best wishes to you.

Your ever

Mahtim Rahman (তোমার নাম)


উপরে ই মেইল লেখার নিয়ম ইংরেজিতে কিভাবে লিখবেন এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলের মাধ্যমে আশা করি ই মেইল লেখার নিয়ম ইংরেজিতে লেখার নিয়ম জানতে পেরেছেন । এই আর্টিকেলের মাধ্যমে আপনারা একটু হলেও উপকৃত হবেন। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট