পল্লী সঞ্চয় ব্যাংক কি সরকারি ব্যাংক না বেসরকারি

পল্লী সঞ্চয় ব্যাংক কি সরকারি ব্যাংক না বেসরকারি জেনে নিন ।

 গুগলে অনেকে প্রশ্ন করে থাকেন পল্লী সঞ্চয় ব্যাংক সরকারি ব্যাংক কিনা অথবা এই ব্যাংকটি বেসরকারি কিনা ? তাই আজকে আমি আপনাদের সাথে পল্লী সঞ্চয় ব্যাংক  সম্পর্কে বিস্তারিত তুলে ধরব ।

পল্লী সঞ্চয় ব্যাংক (PSB) বাংলাদেশের একটি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান যা গ্রামীণ জনগোষ্ঠীকে আর্থিক সেবা প্রদান করে। এটি ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত।


এই সকল পোস্টগুলি দেখতে পারেন - রবি মিনিট অফার ২০২৪

দুরন্ত সাইকেল মূল্য ২০২৪

হাইব্রিড বাই সাইকেল | সাইকেল দাম বাংলাদেশ ২০২৪

মোটা চাকার সাইকেল দাম বাংলাদেশ  ২০২৪

হিরো সাইকেলের ছবি ও দাম বাংলাদেশ ২০২৪

লেডিস সাইকেল এর দাম কত

পল্লী সঞ্চয় ব্যাংক কি সরকারি ব্যাংক না বেসরকারি



পল্লী সঞ্চয় ব্যাংক

প্রথমে জেনে নেই পল্লী সঞ্চয় ব্যাংকটি সম্পর্কে । পল্লী সঞ্চয় ব্যাংক (পিএসবি) হল বাংলাদেশের একটি সরকারি মালিকানাধীন ব্যাংক। এটি ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর মূল লক্ষ্য হল গ্রামীণ অর্থনীতিকে উন্নীত করা। ব্যাংকটি গ্রামীণ এলাকায় সঞ্চয় সংগ্রহ ও ঋণ প্রদান করে। 

পিএসবির প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত। এটি সারা দেশে ১,৬০০ টিরও বেশি শাখা এবং ৩০০ টিরও বেশি উপশাখার মাধ্যমে পরিচালিত হয়। ব্যাংকটি বিভিন্ন ধরনের ঋণ পণ্য অফার করে, যার মধ্যে রয়েছে:

ক্ষুদ্র ঋণ: এই ঋণগুলি গ্রামীণ এলাকার দরিদ্র ও মধ্যবিত্ত জনগোষ্ঠীর জন্য উপলব্ধ।
কৃষি ঋণ: এই ঋণগুলি কৃষি উৎপাদন ও প্রক্রিয়াকরণকে উৎসাহিত করার জন্য উপলব্ধ।
ব্যবসায়িক ঋণ: এই ঋণগুলি গ্রামীণ এলাকায় ব্যবসা-বাণিজ্যকে উৎসাহিত করার জন্য উপলব্ধ।

পিএসবি গ্রামীণ এলাকায় আর্থিক অন্তর্ভুক্তিকে উন্নীত করার জন্যও কাজ করে। ব্যাংকটি গ্রামীণ এলাকায় সঞ্চয় সংগ্রহের সুযোগ প্রদান করে এবং গ্রামীণ এলাকায় ব্যাংকিং পরিষেবাগুলিতে জনসাধারণের অ্যাক্সেস বাড়ায়।

পিএসবি একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান যা গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখছে। ব্যাংকটি গ্রামীণ এলাকায় দারিদ্র্য হ্রাস, ক্ষুদ্র ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন এবং আর্থিক অন্তর্ভুক্তিকে উন্নীত করতে সহায়তা করছে।

পল্লী সঞ্চয় ব্যাংক কি সরকারি ব্যাংক না বেসরকারি

এখন আসুন জেনে নেই বললেই সঞ্চয় ব্যাংক সরকারি ব্যাংক কিনা অথবা এটি বেসরকারি ব্যাংক কিনা এই সম্পর্কে ।

হ্যাঁ, পল্লী সঞ্চয় ব্যাংক একটি সরকারি ব্যাংক। ব্যাংকটির ৫১% শেয়ারের মালিক সরকার এবং ৪৯% শেয়ারের মালিক সমিতি সমূহ। ব্যাংকের পরিচালনা বোর্ড এর সদস্য সংখ্যা ১৫ জন, তম্মধ্যে সরকার কর্তৃক নির্বাচিত ৮ জন এবং প্রতি প্রশাসনিক বিভাগ হতে সমিতি কর্তৃক নির্বাচিত ১ জন।

পল্লী সঞ্চয় ব্যাংকের আইনি কাঠামোতে বলা হয়েছে যে, ব্যাংকটি একটি বিশেষায়িত ব্যাংক হিসেবে সমিতি ও সমিতির সাধারণ সদস্যদের বৈদেশিক মুদ্রা লেনদেনের ব্যবসা ব্যতীত গৃহায়নসহ সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড, নির্ধারিত মেয়াদ এবং শর্তসাপেক্ষে জামানতসহ বা ব্যতীত নগদ বা বস্তুগত ঋণ প্রদান, সঞ্চয়ে উৎসাহিত করা, সঞ্চয় জমা রাখা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, কৃষি, কৃষিজাত ও কুটির শিল্পে বিনিয়োগে উদ্বুদ্ধকরণসহ অর্থায়নসংক্রান্ত কার্যক্রম চালাবে।

শেষ কথা:

সুতরাং, উপরে বর্ণিত তথ্য থেকে বোঝা যায় যে, পল্লী সঞ্চয় ব্যাংক একটি সরকারি ব্যাংক।

আজকের আইটি ওয়েবসাইটে ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ ।
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট