ডোমেইন নেইম কেনার আগে যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন - Domain Buying Guide Bangla

 আমরা যখন কোন ওয়েবসাইট তৈরি করার চিন্তা করি তখন আমাদের উচিত সর্বপ্রথম যে বিষয়টা চিন্তা করা সেটি হলো আমি কি বিষয় নিয়ে আমার ওয়েবসাইটটি শুরু করব আর তার জন্য প্রয়োজন হবে একটি ডোমেইন এর আর এই ডোমেইনটি সর্বোচ্চ গুরুত্ব বহন করবে । আমি কি করতে চাচ্ছি ডোমেইনটি সেটি প্রকাশ করবে তাই একটি ডোমেইন কেনার পূর্বে অবশ্যই আপনাকে বেশ কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে ।

একটি ব্লগ অথবা ওয়েবসাইটের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হলো ডোমেইন কারণ ওই ডোমেইনটি প্রকাশ করে ইন্টারনেটে তার আসল পরিচয় । 


আমরা নতুন যারা রয়েছে তারা কিছু না জেনে শুনেই একটা ডোমেইন নিজের মনমতো নিয়ে নেই । তাই আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে একটি ডোমেইন নেয়ার আগে আপনার যে সকল বিষয়ের উপর লক্ষ্য রাখা উচিত তাই দয়া করে মনোযোগ সহকারে পড়বেন এবং তারপর কেবলমাত্র আপনি ডোমেইন কেনার সিদ্ধান্ত নিবেন ।


ডোমেইন নেইম কেনার আগে যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন - Domain Buying Guide Bangla



ডোমেইন  কেনার আগে যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন - Domain Buying Guide Bangla

ডোমেইন নেম নেওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন সেগুলি এখন আমি সংক্ষিপ্ত আকারে পর্যায়ক্রমে তুলে ধরছি । আর আপনি যদি এই বিষয়গুলোকে ইগনোর করেন তাহলে পরবর্তী সময়ে বুঝতে পারবেন যে আপনি আসলে একই ভুলটি করেছিলেন ।


1.ট্রেডমার্ক নেম


আমরা অনেকেই যে কাজটি করে থাকি দেখা যায় যে ট্রেডমার্ক জাতীয় ডোমেইন আমরা নিয়ে নেই যেমন ধরেন আমাদের বাংলাদেশের পেক্ষাপটে প্রথম আলো যে নিউজ সাইট রয়েছে আমরা যদি কোন নিউজ সাইট করতে চাই তখন আমাদের মাথায় চলে আসে দেখি প্রথম আলোর নামটা নেওয়া যায় কিনা ।  

আবার অনেকেই এই কাজটি করে থাকে prothom-alo.com এর জায়গায় প্রথম আলো bd.com বা 24.com এমন ডোমেইন নেম নিয়ে থাকি ।

তো এই বিষয়টি আসলে কখনোই করা আমাদের জন্য ঠিক হবে না তার কারণ প্রথম আলো যেকোনো মুহূর্তে চাইলেই আপনার সেই ডোমেইনটি শেষ করে দিতে পারে কারণ এটি প্রথম আলো নিজস্ব ট্রেডমার্ক ।

 কথাটা আরো সহজে যদি বুঝতে চাও তাহলে উদাহরণস্বরূপ বলা যেতে পারে google.com এই দিনটি সাথে আমরা বাড়তি কিছু এড করে যেমন গুগোল নিউজ 24.com । 

এমন ধরনের ডোমেইন কখনই নিবেন না সহজ বাংলা ভাষায় অন্য কারো ট্রেডমার্ক আপনি নিতে যাবেন না যেগুলো কপিরাইট আসতে পারে এক্ষেত্রে আমাদেরকে অবশ্যই সাবধান থাকতে হবে ।

2. বানানের দিখে লক্ষ রাখুন


ডোমেইন কেনার সময় অবশ্যই আপনি যে নামে ডোমেইনটি নিতে চাচ্ছেন  সেই নামটির বানানে যেন কোন ভুল না হয় সেদিকে লক্ষ রাখুন । 

কারণ বানান ভুলের কারণে আপনার ডোমেইন এর নামের অর্থই চেঞ্জ হয়ে যাবে এবং মানুষ যখন ডোমেইনটি ধরুন গুগোলে টাইপ করে যখন আপনার ওয়েবসাইটে যেতে চাইবে তখন গুগল কিন্তু সঠিক বানান টি দেখাবেন তো মানুষ যে কাজটি করবে ওই সঠিক বানান এ ক্লিক করলে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যাবে যার কারণে আপনি কিন্তু নিজেই আপনার ভুলের জন্য ভিজিটর হারাচ্ছেন এজন্য সব সময় ডোমেইন নেম নেওয়ার ক্ষেত্রে বানানের দিকে লক্ষ্য রাখতে হবে ।


3. ডোমেইন এর ইতিহাস জেনে নিন


একটি ডোমেইন ক্রয় করার আগে সেই ডোমেন এর ইতিহাস জেনে নিন এর আগে কেউ নিয়েছিল কিনা অথবা এটি ব্ল্যাকলিস্টে আছে কিনা ।

যদি ওই ডোমেইনটি এর আগে কেউ ব্যবহার করেও থাকে তাহলে দেখুন যে ডোমেইনটি দিয়ে আসলে সে কোন ধরনের স্পামিং করেছে কিনা । ডোমেইনের ইতিহাস চেক করার জন্য আপনি archive.org এই সাইটটিকে বেছে নিতে পারেন এবং এই সাইটে গিয়ে আপনি আপনার ডোমেইন এর ইতিহাস জেনে নিতে পারেন কোন সমস্যা নেই । 



4. অফার ডোমেইন


আমরা বেশিরভাগ সময়ই অফারের ডোমেইনগুলো নেওয়ার জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়ি আপনি অফারের ডোমেইন নেম তাতে কোন সমস্যা নেই কিন্তু ঠিক তার আগে দেখে নেন যে ওই ডোমেইনটি পরবর্তী বছর নিতে গেলে আপনার কত টাকা চার্জ করবে ।

 অনেক ডোমেইন প্রোভাইডার সাইট রয়েছে যারা অফারে এই বছরে ধরুন এক ডলারে একটি ডোমেইন আপনাকে কিনতে দিল কিন্তু দেখা যায় পরবর্তী বছর সেই ডোমেইন যখন রিনিউ করতে যাবেন তখন সেটির প্রাইস তারা ধরিয়ে দেয় 24 ডলার । এক্ষেত্রে আপনি যদি লক্ষ্য করেন আপনার কিন্তু দুই বছরে তারা কিন্তু তাদের আগের সেই ডোমেইনের দামটি আপনার থেকে নিয়ে নিচ্ছে বরং অন্যান্য কোম্পানি থেকে আপনার ওই কোম্পানি আপনার ডোমেইনটির কিন্তু চড়া দামে আপনার কাছ থেকে নিয়ে নিয়েছে তাই শুধু অফার না দেখে আপনি দেখবেন যে ডোমেইনটি পরবর্তী বছর কত নিবে সেটি যাচাই করে তারপরে ডোমেইনটি নেবেন ।


5. ডোমেইন ট্রানস্ফার সুবিধা


 ডোমেইন কেনার সময়ে আরও একটি ব্যাপার লক্ষ রাখবেন সেটি হল ট্রানস্ফার সুবিধা । আপনি যে কোম্পানি থেকে ডোমেইন নিয়েছেন আপনি এখন চান না যে আপনি ওই কোম্পানিতে থাকবেন তো তখন কিন্তু প্রয়োজন হবে অন্য একটি কোম্পানিতে যাওয়ার জন্য তো আপনার কোম্পানি আপনাকে আপনার ওই ডোমেইনটি নিয়ে ট্রানস্ফার হতে দিবে কিনা এটি অবশ্যই আগে জেনে নিবেন প্রয়োজনে ওই কোম্পানির সাথে কন্টাক্ট করে তারপরেই কেবলমাত্র নিবেন ।


অনেক সময় এই ব্যাপারটি দেখা যায় যে অফারের তারা একটি ডোমেইন দিল কিন্তু আপনাকে ট্রানস্ফার করতে দিবে না ।  আমরা তো অফার দেখে পাগল হয়ে যাই তোর সাথে সাথে ডোমেইনটি নিয়ে নেই কিন্তু একবারও দেখিনা যে সে ট্রানস্ফার করতে দেবে কিনা এতে করে যে বিষয়টি হয় তার কাছেই আপনাকে ধরা থাকতে হয়  । তাই এই ভুলটি কখনোই করবেন না আগে দেখে নিবেন যে আপনাকে ট্রানস্ফার করতে দিবে কিনা আপনার ডোমেইনটি যদি দেয় তাহলে কেবলমাত্র ওই কোম্পানির কাছ থেকে আপনি ডোমেইনটি নিবেন ।


6.রেজিস্টার্ড কোম্পানির কাছ থেকে ডোমেইন কিনুন

আপনি যখন ডোমেইন কিনবেন তার আগে দেখে নিবেন যে আপনি যে কোম্পানির কাছ থেকে নিয়েছেন সেই কোম্পানি সরাসরি সিডিউল রেজিস্টার্ড কিনা অনেক কোম্পানি রয়েছে যারা আপনাকে ধারের উপর কিনে দিবে । 


সব সময় চেষ্টা করুন যেই কোম্পানিগুলো নিজেই ডোমেইন রেজিস্টার্ড করে থাকে এজন্য অবশ্যই আপনি ডোমেইন কোম্পানির কাছ থেকে ডোমেইনটি নিচ্ছেন তার সম্পর্কে আগে ভালো করে জেনে নিন । যে সে নিজে রেজিস্টার্ড কিনা দেখা গেলো আপনি তার কাছ থেকে ডোমেইন নিয়েছেন সে আবার অন্য কারো কাছ থেকে ডোমেইনটি নিচ্ছে । আমরা এই বিষয়টি আসলে পুরোপুরি অনেক সময় বুঝি না এজন্য আপনি  আগে ওই কোম্পানি সম্পর্কে ভালোমতো জেনে নিন আরো একটি কাজ করতে পারেন সেটি হল ওয়াল্ডের যে মস্ট পপুলার ডোমেইন প্রোভাইডার গুলি রয়েছে তাদের কাছ থেকেও ডোমেইন নিলে সবচেয়ে ভালো হয় এর মধ্যে যেমন রয়েছে।

এর মধ্যে যেমন রয়েছে নেইমচিপ ,গো ড্যাডি, অন এন্ড অন, নেম ছিল , প্রক বান ,  name.com  উল্লেখযোগ্য ।



7.  কিওয়ার্ড যুক্ত ডোমেইন


 ডোমেন নিয়ম নেওয়ার ক্ষেত্রে অবশ্যই যে বিষয়টি মাথায় রাখবেন সেটি হল কিওয়ার্ড অর্থাৎ আপনি যেই বিষয়ের সম্পর্ক নিয়ে আপনার সাইটটি করতে চাচ্ছেন সেই বিষয়ের মেইন কী-ওয়ার্ডটি যেন আপনার ডোমেইন এর মাঝে থাকে।

 আপনার ডোমেইন এর মাঝে যদি মেইন কেউ আর থাকে সে ক্ষেত্রে আপনার ওই কেউ আর লিখে গুগলে সার্চ করলে আপনার সাইটটি এক্সট্রা একটা পাওয়ার নিয়ে সামনে আসার জন্য উপযোগী হবে।

ধরুন আপনি নিউজ নিয়ে কাজ করবেন চেষ্টা করবেন নিউজ কথাটি যেন আপনার ডোমেইন এর মাঝে থাকে । এলোপাতাড়িভাবে ডোমেইন নিয়ে কোন লাভ নেই আগে  রিসার্চ করুন তারপরে কেবলমাত্র ডোমেইন নেম নিবেন ।

8. অধিক স্প্যাম যুক্ত ডোমেইন এড়িয়ে চলুন

প্রতিটি ডোমেইন কেনার পূর্বে অবশ্যই ওই ডোমেন এর স্পাম স্কোর চেক করুন। যদি স্প্যাম স্কোর খুব বেশি হয়ে থাকে তাহলে সেই ডোমেইন কেনা থেকে বিরত থাকুন।


সর্বশেষ কথা হল একটি ডোমেইন নেম নেবার পূর্বে অবশ্যই চিন্তাভাবনা করে ভালোভাবে রিসার্চ করে তারপরে কেবলমাত্র ডোমেইন কিনবেন ।  কারন একটি ডোমেইন আপনার ওয়েবসাইট এর পরিচয় আজকে আমি এখানে যেই সকল বিষয়গুলো শেয়ার করেছি প্রতিটি বিষয়ে আপনি ভালভাবে লক্ষ করে পড়বেন এবং প্রয়োজনে ইউটিউব গুগোল ভালোভাবে রিসার্চ করে তারপর আপনি আপনার ডোমেইন নেমটি নিয়ে নিবেন ।  আশা করি এতে আপনার উপকারী হবে পোষ্টটি সম্পর্কে আপনার কোন মতামত থাকলে কমেন্টে আপনার মতামত দিন ।







Next Post Previous Post
No Comment
Add Comment
comment url