পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে বাংলাদেশ | How to Find an old Deed

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে - আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে কিভাবে আপনারা বের করে নিতে পারবেন। আপনারা যারা পুরাতন দলিল বের করা নিয়ে সমস্যায় ভুগতেছেন তারা এই আর্টিকেল এর মাধ্যমে অনলাইনে পুরাতন দলিল বের করার নিয়ম জেনে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে এই বিষয়টি নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করে দেয়া হলো। 

আরো পড়ুন -






পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে | How to Find an old Deed

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে বাংলাদেশ

আপনারা যদি কোন জমির মালিক হয়ে থাকেন তাহলে ওই জমির দলিল আপনাদের কাছে থাকা জরুরী। কারণ জমির দলিল যেকোনো যেকোন সমস্যার জন্য প্রয়োজন হতে পারে। তখন আপনাদের কাছে জমির দলিল যদি না থাকে তাহলে আপনাদের সমস্যায় ভুগতে হয়।

নিজের জমির দলিল বের করার জন্য প্রায় ৪ থেকে ৫ মাস বা এক বছর সময় লেগে যায় জমির দলিল বের করতে। তাই আপনাদের সুবিধার জন্য এখন ঘরে বসে মোবাইলের মাধ্যমে কিভাবে আপনারা পুরাতন দলিল বের করতে পারবেন সে বিষয়টি নিয়ে আলোচনা করব। আশা করব এই আর্টিকেলের মাধ্যমে আপনারা পুরাতন জমির দলিল বের করার সঠিক নিয়ম জানতে পারবেন।


অনলাইনে আপনারা কিভাবে জমির দলিল অনুসন্ধান করবেন


আপনারা যারা জমির মালিক রয়েছেন তারা অবশ্যই জমির দলিলের জন্য কোন না কোনভাবে এর ভুক্তভোগী শিকার হয়েছেন। আপনার নতুন জমি ক্রয় করছেন? জমির দলিল নিয়ে ঝামেলা হচ্ছে? আগের জমি ছিল সেই জমির দলিল নিয়ে সমস্যায় ভুগতেছেন? এখন আর এই সমস্যা নিয়ে আপনাদের ভুগন্তি হবে না। 

বর্তমানে অনলাইনে পুরাতন দলিল বের করার একটি ওয়েবসাইট বের হয়েছে তাদের সুবিধার জন্য এরকম সমস্যায় যারা ভুগতেছেন।  আপনারা এই ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে পুরাতন দলিল বের করার সম্পর্কে জেনে নিতে পারবেন। 

এমন অনেক জমির মালিক রয়েছেন যারা পুরাতন জমির দলিল হারিয়ে ফেলছেন। কোন কারনে দলিল নষ্ট হয়ে গেছে কিন্তু এখন বের করতে পারছেন না । সেই সকল জমির মালিকগণ কিভাবে জমির দলিল সংগ্রহ করতে পারবেন সেই বিষয়ে আমরা আজকে ধারণা দেওয়ার চেষ্টা করব। আমি আপনাদের সামনে এখন পুরাতন দলিল বের করার সঠিক নিয়ম আলোচনা করার চেষ্টা করব। 


জমির দলিল না থাকলে আপনারা কি করবেন


আমাদের মাঝে এমন অনেকেই আছেন যাদের জমির দলিল নেই। যেকোনো কারণে এটি হারিয়ে গেছে কোন সমস্যার কারণে জমির দলিলটি নষ্ট হয়ে যেতে পারে। এই জমির দলিল না থাকার কারণে অনেকেই জমি হারিয়ে ফেলেছেন। আবার অনেকে জমির দলিল বের করার জন্য অনেকে টাকা নষ্ট করেছেন এরপরও জমির দলিল হাতে পাননি। জমির দলিল না থাকার কারনে জমি হারিয়ে ফেলছেন। 

বর্তমানে আমাদের সমাজে এমন অনেক লোক আছে যারা অনেক আগে জমি কিনেছেন কিন্তু এখন জমির দলিল প্রয়োজন হাতে নেই খোঁজাখুঁজি করার জন্য অনেক সময়ের প্রয়োজন।জমির সমস্যার জন্য সেই জমির দলিল  প্রয়োজন। তখন আপনাদের করণীয় কি হবে? আপনারা তখন জমির দলিল খুজবেন এবং এরপর ভূমি অফিসে গিয়ে সে বিষয় নিয়ে কথা বলবেন অনেক সময় নষ্ট হয়ে যাবে। 

তাই আপনাদের জন্য এখন বাংলাদেশের জমি সংক্রান্ত মন্ত্রণালয়ের অধীনে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে এবং সেই ওয়েবসাইট থেকে আপনি চাইলে খুব সহজেই আপনার জমির দলিল সংগ্রহ করতে পারবেন।


পুরাতন দলিল কিভাবে বের করবেন


আপনাদের মধ্যে যারা জমির মালিক রয়েছেন কিন্তু জমির দলিলের প্রয়োজনে হাতের না থাকার কারণে এখন বের করতে পারছেন না । সেই ক্ষেত্রে আপনাদের নিকটস্থ ভূমি অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে এবং তাদের মাধ্যমে আপনাদের জেলা পর্যায়ে ভূমি অফিস রয়েছে সেখানে গিয়ে আপনার দলিল খোঁজ করতে হবে।

এক্ষেত্রে আপনাদের প্রচুর সময় লাগতে পারে এবং একটি জমির দলিল বের করতে প্রায় ছয় মাস বা ১ থেকে ৪ বছর লাগতে পারে। কারন পুরাতন জমির দলিল গুলো এমন ভাবে তৈরি করা হয়েছে যে সেগুলোর কোনো ডিজিটাল কফি সরকারের কাছে জমা নেই সেগুলো শুধুমাত্র কাগজে-কলমে রয়েছে এবং সেই কাগজটা খুঁজে বের করা খুবই কঠিন।

কিন্তু বর্তমানে জমির দলিল বের করা খুবই সহজ। আপনি চাইলে যেকোন সময় আপনার মোবাইল দিয়ে বের করে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে নিচে জমির দলিল কিভাবে বের করবেন সেটি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে এটা থেকে আপনারা একটু উপকৃত হবেন। 


আপনারা কিভাবে জমির দলিল দেখতে পারবেন


আমাদের মাঝে এমন কিছু লোক রয়েছে যারা প্রচার করছে যে শুধুমাত্র অনলাইনে জমির দলিল বের করা যাবে। কিন্তু এটি সঠিক নয় আপনারা অনলাইনে কোন ভাবেই পুরাতন দলিল বের করতে পারবেন না। এটি বের করা যায় না। বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এই অনুমোদন দেয়নি যে একজন ব্যক্তি তার জমির দলিল শুধুমাত্র অনলাইন থেকে বের করতে পারবেন। তার বড় কারন হলো বাংলাদেশের অনলাইন পারফর্ম এখন পর্যন্ত এত বড় হয়নি যার কারণে বহু আগের দলিল আপনি চাইলেই অনলাইনে বের করতে পারবেন।

তবে বর্তমানে সরকার এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যেখানে যার বদৌলতে আগামী দশ বছর পর থেকে আপনি যে দলিল গুলো করবেন সেগুলো সরাসরি অনলাইনের মাধ্যমে আপনি পেতে পারবেন।



উপরে আপনাদের সাথে শেয়ার করেছি পুরাতন দলিল অনলাইনের মাধ্যমে মোবাইল দিয়ে কিভাবে বের করতে পারবেন। আশা করি এ আর্টিকেল থেকে আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এর মাধ্যমে আপনারা একটু উপকৃত হবেন।
 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url