কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ | নতুন ভোটার লিস্ট তালিকা দেখার উপায়

আপনি কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করবেন বাংলাদেশ ২০২৩. আজকের এই পোষ্ট ভোটার তালিকা ডাউনলোড করার নিয়ম তুলে ধরব ।

 অনেকেই গুগলে প্রশ্ন করেন কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশের । আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনারা খুব সহজেই ভোটার তালিকা ডাউনলোড করে নিতে পারবেন ।

আপনার  যারা অনলাইন থেকে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা খুজে থাকেন তাদের উদ্দেশ্যে বলি, ছবিসহ ভোটার তালিকা  pdf  ডাউনলোড করা যায় না। তাই অনলাইনে ভোটার তালিকা ডাউনলোড করার বৃথা চেষ্টা না করাই ভালো। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে সঠিক উপায়ে আপনি আপনার ভোটার তালিকা ডাউনলোড অথবা তথ্য সংগ্রহ করবেন ।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ | নতুন ভোটার  লিস্ট তালিকা দেখার উপায়


কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ

 বাংলাদেশের ভোটার তালিকা কিভাবে অনলাইন থেকে ডাউনলোড করবেন সেই বিষয়টি নিচের ভিডিও থেকে দেখে নিন । কারণ এখানে লিখে দিলে অনেকেরই বুঝতে অসুবিধা হতো । আপনাদের বোঝার সুবিধার্থে আমি এখানে ভিডিও টি দিয়ে দিয়েছি । আশা করি এই ভিডিওটি দেখে খুব সহজেই আপনারা ভোটার তালিকা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন ।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব বাংলাদেশ

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা কিভাবে ডাউনলোড করবেন এই বিষয়টি উপরে তুলে ধরা হয়েছে । একটু কষ্ট করে ওপরের ভিডিওটি দেখে নিন । আশা করি উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখলে বুঝতে পারবেন যে কিভাবে খুব সহজেই আপনার ওয়ার্ডের ভোটার তালিকা ডাউনলোড করা যায় ।

ভোটার  লিস্ট তালিকা দেখার উপায় ২০২২

এখন আমি আপনাদের সাথে শেয়ার করব ভোটার তালিকা দেখার উপায় নিয়ে । ভোটার তালিকা মূলত আপনি কয়েকটি উপায় দেখতে পারেন নিচে সেই উপায় গুলি তুলে ধরা হলো ।

  • অনলাইনে ডাউনলোড
  • উপজেলা অফিস থেকে সংগ্রহ
  • জনপ্রতিনিধির কাছ থেকে সংগ্রহ
  • ভোটার তালিকার CD ক্রয় করা

অনলাইনে ভোটার তালিকা ডাউনলোড

অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি ভোটার তালিকা ডাউনলোড করবেন সেই বিষয়টি আমি উপরে  ভিডিও দিয়ে দিয়েছি একটু কষ্ট করে  উপর থেকে দেখে নিন ।

উপজেলা অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ

আপনি যদি উপজেলা অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ করতে চান তাহলে আপনি সরাসরি চলে যাবেন আপনার উপজেলা অফিসে । এখানে আপনার ইউনিয়নের বা ওয়ার্ড এর নাম কোন অফিস কর্মীকে বলবেন। বেশিরভাগ সময় তারা আপনাকে ভোটার তালিকা দেখতে সাহায্য করবে। 

জনপ্রতিনিধির কাছ থেকে ভোটার তালিকা সংগ্রহ


আপনি যদি উপজেলা অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ করতে ব্যর্থ হন , তাহলে আপনি আপনার এলাকার জনপ্রতিনিধির কাজ থেকে ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন। আপনার এলাকার চেয়ারম্যান/মেম্বার/মহিলা মেম্বার যেকোন একজনকে বললেই পেয়ে যাবেন। আপনি চাইলে তাঁর থেকে ভোটার তথ্য নেওয়ার পর ফটোকপি করে রাখতে পারেন। 

ভোটার তালিকার CD ক্রয় করা


ছবিসহ ভোটার তালিকার সিডি সংগ্রহ করার জন্য আপনাকে বেশ কিছু নিয়ম মানতে হবে । ছবিসহ ভোটার তালিকার সিডি নেওয়ার জন্য যা যা করতে হবে আপনাকে নিচে সেই বিষয়গুলো তুলে ধরেছি ।
  • সোনালী ব্যংক এ ৫০০ টাকার ব্যংক-ড্রাফট করতে হবে।
  • টাকা দেওয়ার তথ্য নিয়ে উপজেলা নির্বাচন অফিসার বরাবর একটি আবেদন করতে হবে।

  • আবেদন এর সাথে ৫০০ টাকার ব্যংক-ড্রাফট বা চালানের আসল কাগজ সংযুক্ত করতে হবে।

উপরের ধাপ গুলো অনুসরন করে আবেদন মঞ্জুরের অপেক্ষা করতে হবে।

আপনার দেওয়া সকল তথ্য সঠিক থাকলে সহজেই আবেদন মঞ্জুর হয়ে যাবে। এর পর আপনার  নির্বাচন অফিসার সকল ছবি সহ ভোটার তথ্য pdf আকারে একটি CD বা Drive এর মাধ্যমে দিয়ে দিবেন। এরপর আপনি চাইলে ভোটার তালিকা সমূহ প্রিন্ট করে নিতে পারেন ।


নতুন ভোটার তালিকা দেখার উপায়

নতুন ভোটার তালিকা দেখার উপায় কি অথবা নতুন ভোটার তালিকা আপনি কিভাবে দেখবেন?  আপনি খুব সহজেই নতুন ভোটার তালিকা দেখতে পারেন। কিভাবে দেখবেন সম্পূর্ণ বিষয়টি নিচে ভিডিও আকারে দেওয়া হয়েছে একটু কষ্ট করে দেখে নেবেন কেননা প্রত্যেকটি বিষয় লিখে বুঝানো সম্ভব না ।

নতুন ভোটার তালিকা দেখার উপায়


কিভাবে বাংলাদেশের ভোটার লিস্ট তালিকা ডাউনলোড করবেন আজকের এই পোস্টে সম্পূর্ণ বিষয়টি তুলে ধরা হয়েছে । আশা করি একটু হলেও ভোটার তালিকা লিস্ট ডাউনলোড এই পোস্টটি আপনার উপকারে আসবে । টেকনোলজি রিলেটেড ইনফরমেশন নেওয়ার জন্য আজকের আইটি ওয়েব সাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন ।
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url