জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | everify.bdris.gov.bd

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | everify.bdris.gov.bd জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps:-  জন্ম নিবন্ধন অনলাইন চেক apps পুরো আপডেট নিয়ে আজ হাজির হলাম আপনাদের সামনে। আশা করব এই আর্টিকেলটি আপনার মনোযোগ সহকারে পুরোটা পড়বেন। এ আর্টিকেলটি মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন অ্যাপ সম্পর্কে এবং আপনারা কিভাবে সার্চ করে যাচাই করতে পারবেন সে বিষয়টি আপনাদের সাথে শেয়ার করব।

আরো পড়ুন - গিয়ার সাইকেল দাম কত | সাইকেলের ছবি ও দাম ২০২৪

হাইব্রিড বাই সাইকেল | সাইকেল দাম বাংলাদেশ ২০২৪

মোটা চাকার সাইকেল দাম বাংলাদেশ  ২০২৪

হিরো সাইকেলের ছবি ও দাম বাংলাদেশ ২০২৪

লেডিস সাইকেল এর দাম কত

 আরো পড়ুন - জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে 

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | everify.bdris.gov.bd

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps


শুধুমাত্র জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। সেজন্য প্রথমে আপনাকে  everify.bdris.gov.bd ওয়েবসাইটে  জেতে হবে  করুন। তারপর, আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন ও জন্ম তারিখ দিয়ে সার্চ করলে আপনার জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps ডাউনলোড করার জন্য আপনি জন্ম মৃত্যু যাচাই ও নিবন্ধন - Google Play তে অ্যাপ  এই লিংকে ক্লিক করুন । অবশ্য এই অ্যাপসটি আনঅফিশিয়াল।




জন্ম নিবন্ধন যাচাইকরণ 


ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে হলে আপনার কম্পিউটার অথবা মোবাইলের গুগল ক্রোম App টি ওপেন করুন। তারপর অনলাইনে বার্থ সার্টিফিকেট ভেরিফাই করতে https://everify.bdris.gov.bd/  (জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps Website ভিজিট করুন। উক্ত সাইটে ভিজিট করার পর একটি পেইজ পাবেন। এখানে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।



জন্ম নিবন্ধন যাচাই


জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখুন প্রথমে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন (উদাহরণ- 19060915428117331)। Date of Birth এই বক্সে জন্ম সাল মাস দিন লিখুন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YYYY MM DD ।১৯৯০-০৬-০৯ । ক্যাপচা পূরণ করে সার্চ করুন।


ওয়েবসাইট ব্যবহারকারী মানুষ (Human) না রোবট কিনা  তা চেক করার জন্য একটি গাণিতিক প্রশ্ন বা ক্যাপচা দেওয়া হয়। এটির সঠিক উত্তরটি নিচের বক্সে লিখে Search বাটনে ক্লিক করুন। যদি আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল হয় এবং অনলাইন ডেটাবেইজে থাকে, তাহলে একটি পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন।



জন্ম নিবন্ধন যাচাই অনলাইন কপি তোলার নিয়ম


আপনাদের কোন নিজস্ব জরুরি প্রয়োজনে জন্ম নিবন্ধন নিতে চান তাহলে আপনারা Online BRIS ওয়েব সাইট এর মাধ্যমে খুব সহজেই অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন । অনলাইন ওয়েবসাইট থেকে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন কঁপি ডাউনলোড করতে পারবেন সেটির পদ্ধতি নিচে আলোচনা করে দিব। আশা করি, এই পদ্ধতি অনুসরণ করে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন কঁপি ডাউনলোড করে নিতে পারবেন।


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন কপি পদ্ধতি নিচে দেওয়া হলো:


আপনার জন্ম নিবন্ধন সনদের রেজিস্ট্রেশন নাম্বার দিন তারপরে আপনি আপনার জন্মতারিখ -জন্ম মাস- জন্ম সাল বসানোর পর আপনার কিছু নির্দেশনা বলা হবে। ক্যাপচা আসবে বা যেমন যোগ বা বিয়োগ করতে বলা হবে।ক্যাপচা গুলো সঠিকভাবে পূরণ করে সার্চ করুন। উপরোক্ত তথ্যা বলি মেনে যে সকল তথ্য প্রয়োজন সে সকল তথ্য দিয়ে আপনি সার্চ দিলেই চলে আসবে অনলাইন কপি তারপর ডাউনলোড করতে পারবেন।


ডিজিটাল জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনার স্ক্রিনে আসার পর আপনার কম্পিউটার থেকে প্রিন্ট মেনু থেকে প্রিন্ট এ ক্লিক করতে হবে আথবা কি বোর্ডের  কমান্ড (ctrl+P) দিয়ে Print to PDF সিলেক্ট করে PDF File হিসেবে সেইভ করতে পারেন।


যদি কম্পিউটারে Print to PDF অপশন না থাকে দেখুন কিভাবে কম্পিউটারে ডকুমেন্টকে PDF File তৈরি করবেন।


আপনার প্রিন্টার থাকলে ভাল তাহলে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপিটি প্রিন্ট করে নিতে পারেন এবং ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে পারেন। এছাড়া Birth Registration online copy download- জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার আলাদা কোনো উপায় নেই এখন পর্যন্ত।


অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ


আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে কেন পাওয়া যাচ্ছে না। না পাওয়ার জন্য কিছু কারণ থাকে। আপনাদের সাথে এখন আমি এই বিষয়টি নিয়ে আলোচনা করবো। আশা করি, আপনারা বুঝতে পারবেন যে কি কি কারনে জন্ম নিবন্ধন অনলাইনে দেখা যায় না।


১. সম্ভাব্য কারণ  হিসিবে বলা জেতে পারে  আপনার জন্ম ০১.০১.২০০১ এর পূর্বে এবং আপনার জন্ম নিবন্ধনটি হাতে লেখা যেটি অনলাইন ডাটাবেইজে অন্তর্ভুক্ত হয়নি

২. আপনার জন্ম নিবন্ধন নম্বর ভুল আছে বা জন্মতারিখ ও নিবন্ধন নম্বর এই ২টির মধ্যে কোথাও ভুল আছে।


উপরের এই দুইটি কারণে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখা যাবে না।


জন্ম নিবন্ধন যাচাই এর প্রয়োজনীয়তা


জন্ম নিবন্ধন আমরা কেন যাচাই করব এর কারণ কি? সেগুলো জানতে নিজে পড়ুন। জন্ম নিবন্ধন যাচাই কি কি কারনে করবেন সেগুলো নিচে আলোচনা করা হলো: 


১. শিক্ষা ক্ষেত্রে ভর্তিতে

২. সরকারি বিভিন্ন সুযোগ সুবিধার জন্য

৩. সরকারি তালিকা তৈরিতে 

৪. পাসপোর্ট তৈরিতে

৫. বিবাহ রেজিস্ট্রার এর সময়

৬. গাড়ি বিভিন্ন ধরনের লাইসেন্স তৈরিতে

৭. বিভিন্ন ধরনের সংযোগ নেবার  কাজে

৮. সরকারি ও বেসরকারি চাকরি নিয়োগে

৯. জমি রেজিস্ট্রেশান এর  কাজে

১০. ব্যাংক একাউন্ট খোলার কাজে 

১১. বাড়ি নকশা  অনুমোদনের কাজে 

১২. যেমন গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ ক্ষেত্রে 


উপরে আমরা আলোচনা করেছি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপস। আপনারা যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে, জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপস এবং আমরা কেন যাচাই করবেন আরো বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে পারবেন।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট