জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | bdris.gov.bd

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই


জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই:- জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকটি নাগরিকের জন্য প্রথম পরিচয় পত্র। জন্ম নিবন্ধন ছাড়া এখন বর্তমানে স্কুলে বা কোন প্রতিষ্ঠান কোন কিছু করা সম্ভব না। তাই প্রত্যেকটি নাগরিকের জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামূলক। বর্তমানে ডিজিটাল বাংলাদেশ সবকিছুই ডিজিটাল হয়ে যাচ্ছে। তাই জন্ম নিবন্ধন বর্তমানে এখন ডিজিটাল হয়েছে। 

আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয়েছে কিনা সেটা জানতে চান। কিভাবে আপনার জন্ম নিবন্ধন যাচাই করবেন সেটি এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন। 

জন্ম তারিখ দিয়ে কিভাবে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন যাচাই করবেন সে বিষয়টি এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করব। আপনারা যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে, আশা করব আপনারা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এর সঠিক পদ্ধতি জানতে পারবেন।


আরো পড়ুন - জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে | bdris.gov.bd


 জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই


জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই - জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনাদের একটি ওয়েবসাইট ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটটি ভিজিট করার পর ওয়েবসাইটে কিছু অপশন থাকবে অপশনগুলো সঠিকভাবে পূরণ করে সার্চ করলে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। নিচে ওয়েবসাইটের লিংক দিয়ে দিচ্ছি।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাইকরার জন্য ওয়েবসাইটে ভিজিট করুন:-  https://everify.bdris.gov.bd/  ।


প্রথম ও দ্বিতীয় ঘরে আপনার ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন নম্বর এবং YY-MM-DD ফরমেটে জন্ম তারিখ প্রদান করুন। এরপরে ক্যাপচার পূরন করে সার্চ বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন তথ্য পেয়ে যাবেন।


জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এর ধাপ সমূহ


জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনারা যে ওয়েবসাইটটি ভিজিট করবেন সেই ওয়েবসাইট ভিজিট করার পর আপনাদের কি কি করনীয় সে ধাপগুলো আমি আপনাদের সাথে এখন শেয়ার করব। 


১. জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে https://everify.bdris.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন। এখানে ১ম বক্সে আপনার জন্ম নিবন্ধনে থাকা 17 ডিজিটের সংখ্যাটি প্রবেশ করান ।

২. এর পরে ২ নম্বর বক্সে আপনার জন্ম তারিখ বসাবেন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YY MM DD ।

জন্ম নিবন্ধন যাচাই YY MM DD বলতে প্রথমে আপনার জন্ম নিবন্ধন সাল তারপর আপনার জন্ম নিবন্ধন মাস তারপর আপনার জন্ম তারিখ বুঝায় যেমন ২০০০- ০১- ০৫ এরকম ।

যদি ভুলে আগে জন্ম তারিখ তারপর মাস তারপর বছর দেন তাহলে জন্ম নিবন্ধন যাচাই সনদ দেখতে পারবেন না। এজন্য সঠিকভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে।

৩. এরপরে ৩ নম্বরে একটি ছবি দেখতে পাবেন এখানে দুটি সংখ্যার একটি ছবি দেখাবে। ছবিতে সেই সংখ্যা দুটির যোগফল নির্ণয় করে নিচের বক্সে লিখতে  হবে, এরপর সার্চ বাটনে ক্লিক করলে আপনার সব তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পারবেন।



উপরে আমি আপনাদের সাথে শেয়ার করেছি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করবেন। আপনারা যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করি, আপনারা বুঝতে পারবেন এবং ঘরে বসে আপনাদের আপনাদের জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url