খেজুরের গুড় খাওয়ার উপকারিতা | খেজুর গুড়ের অপকারিতা

খেজুরের গুড় খাওয়ার উপকারিতা | খেজুরের গুড় নিয়ে বিস্তারিত 2023

     খেজুরের গুড় খাওয়ার উপকারিতা | খেজুর গুড়ের অপকারিতা - খেজুরের গুড় একধরনের মিষ্টান্ন দ্রব্য যা মুলত খেজুর গাছের রস থেকে তৈরি করা হয় । বাংলা ক্যালেন্ডার অনুযায়ী অগ্রহায়ণ মাস থেকে ফাল্গুন মাস পর্যন্ত খেজুর গাছ থেকে রস সংগ্রহ করা হয় । খেজুর গাছের রস সংগ্রহ করে পরবর্তিতে আগুনের উত্তপে রসকে ঘন এবং শক্ত গুড়ে রুপান্তরিত করা হয় ।


    খেজুর গাছের রস এবং রস দিয়ে তৈরি গুড় খেতে খুবই সুস্বাদু । শীতকালে খেজুরের রস ও গুড় দিয়ে বিভিন্ন ধরনের পায়েস, বিভিন্ন ধরনের শীতকালীন পিঠা, খেজুর গুড়ের জিলাপি ইত্যাদি তৈরি হয়ে থাকে ।

    আরো পড়ুন - গিয়ার সাইকেল দাম কত | সাইকেলের ছবি ও দাম ২০২৪

    হাইব্রিড বাই সাইকেল | সাইকেল দাম বাংলাদেশ ২০২৪

    মোটা চাকার সাইকেল দাম বাংলাদেশ  ২০২৪

    হিরো সাইকেলের ছবি ও দাম বাংলাদেশ ২০২৪

    লেডিস সাইকেল এর দাম কত

    খেজুরের গুড় খাওয়ার উপকারিতা | খেজুর গুড়ের অপকারিতা


    খেজুরের গুড়ের প্রকার ভেদ

    তৈরির ধরন অনুযায়ী খেজুরের গুড়কে চিটাগুড়, পাটালি গুড়, দানাগুড় ও ঝোলা গুড় ইত্যাদি ভাগে ভাগে ভাগ করা যায় । স্বাদ আর মানভেদে খেজুরের গুড় হাজারী গুড়, নলেন গুড় ও পাটালি গুড় নামে পরিচিত ।

    বাটালি গুড় | পাটালি গুড়

    খেজুর গাছের রস সংগ্রহ করার পর চুলায় জালানোর মাধ্যমে ঘন করে গুড়ে পরিনত করা হয় । এরপর আরও ঘন করে নির্দিষ্ট প্রক্রিয়ায় এই গুড়কে বিভিন্ন রকমের ছাচে ফেলে শক্ত পাটালি গুড়ে পরিনত করা হয় । এরপর এটিকে সংরক্ষন করা হয় এবং বাজারজাত করা হয় ।

    নলেন গুড় অর্থ | নলেন গুড়

    নলেন শব্দের অর্থ হচ্ছে নতুন । খেজুর গাছের রস প্রথম অবস্থায় সংগ্রহ করার পর যে গুড় তৈরি হয় তাকে নলেন গুড় বা নতুন গুড় বলে । এই নলেন গুড় খেতে অনেক সুস্বাদু ।

    হাজারী গুড়

    এই হাজারী গুড় সাধারণত মানিকগঞ্জ এলাকায় তৈরি হয় । হাজারী গুড় তৈরির জন্য মানিকগঞ্জ এলাকা বিখ্যাত । এই গুড়ের প্রধান বৈশিষ্ট হচ্ছে এটি দুহাতে গুড়া করে ফু দিলে বাতাসে উড়ে যায় । এই গুড় তৈরি করতে মিষ্টি এবং টাটকা রসের প্রয়োজন । খেজুরের গুড়ের মধ্যে হাজারী গুড় দেখতেও যেমন সুন্দন তেমনি খেতেও অনেক সুস্বাদু । এর জন্য এর দামটাও অনেটা বেশি । এই গুড় প্রতি কেজি ৬০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রয় করা হয় ।

    ভেলি গুড় | চিটে গুড়

    খেজুরের রস থেকে চিনিও তৈরি করা যায় । সাধারনত গুড়ের চিনি কম মিষ্টি হলেও অনেক পুষ্টিকর । খেজুরের রস থেকে চিনি করার জন্য দুই বার ফোটালে ঘন কালো রঙের তিতকুটে স্বাদ যুক্ত ভেলি গুড় থাকে । আরও বেশি চিনি বের করে নিলে বাদবাকি তলানি যা থাকে তাকে চিটে গুড় বলে । এই গুড়েও প্রচুর ভিটামিন থাকে কিন্তু স্বাদ তেতো হওয়াতে এগুলো গরুর খাবার হিসাবে ব্যবহৃত হয় ।

    খেজুরের গুড়ের প্রাপ্তিস্থান

    ভারতের কিছু এলাকায় এবং বাংলাদেশের প্রায় সব এলাকায় খেজুরের গুড় পাওয়া যায় । বাংলাদেশের বৃহত্তর যশোর, ফরিদপুর, সাতক্ষীরা এবং ভারতের নদীয়া জেলার কিছু অংশ এবং বসিরহাট, চব্বিশ পরগনা এলাকায় এক সময় ব্যাপক আকারে খেজুর গাছের রস উৎপাদন করা হতো ।

    শীত ও খেজুরের গুড়

    শীতের আমেজ শুরু হতেই গ্রাম বাংলায় শুরু হয় খেজুরের রসের মৌসুম । শীত যত বাড়তে থাকবে খেজুরের রস তত মিষ্টি হতে শুরু করবে । শীতের সময় সকাল বেলায় চলে রস সংগ্রহ করে গুড় তৈরির প্রক্রিয়া আর সন্ধ্যায় সন্ধ্যা রস খাওয়ার আসর বসে । প্রাচীন কাল থেকে গ্রাম বাংলায় পিঠা, পায়েস তৈরিতে খেজুরের গুড় ওতোপ্রোত ভাবে জড়িত ।

    খেজুরের গুড় English

    খেজুরের গুড় এর ইংরাজী হচ্ছে Date Molasses.

    খেজুর গুড় চেনার উপায় কি?

        গুড় কেনার সময় একটু মুখে দিয়ে দেখুন যদি নোনতা ধরনের স্বাদ হয় তাহলে বুঝবেন গুড় আসল নয় ।

        পাটালি গুড় কেনার সময় গুড়ের দুইধার আঙুল দিয়ে চাপ দিন যদি নরম হয় তাহলে খাঁটি আর যদি শক্ত হয় তাহলে বুঝবেন এর মধ্যে ভেজাল আছে ।

        সাধারণত গুড়ের রং গাঢ় বাদামি রংয়ের হয়ে থাকে । যদি গুড়ের রং হলুদ হয় তাহলে বুঝবেন এত কেমিকেল মেশানো হয়েছে ।

        গুড়ের রং যদি সাদা টাইপের হয় তাহলে বুঝবেন এতে প্রচুর পরিমার চিনি ব্যবহার করা হয়েছে ।

        খেজুরের গুড় যদি তিতা স্বাদের হয় তাহলে বুঝবেন অনেক জ্বালানো হয়েছে । এই গুড় না কেনাই ভালো কারণ এটি দিয়ে কিছু তৈরি করলে তা ভালো হবে না ।


    খেজুরের গুড়ের পুষ্টি উপাদান

    খেজুরের গুড়ে রয়েছে আয়রন, ফসফরাস, ক্যলসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার, জিঙ্ক, ভিটামিন বি এবং ভিটামিন সি । খেজুরের গুড়ে চিনির থেকে ক্যালরির পরিমান কম । খেজুরের গুড় অ্যান্টি-ফ্যাট । খেজুরের গুড় উচ্চ ক্যালরি যুক্ত তাই শীতের সময় খেলে তেমন সমস্যা হয় না । কারন গুড় মানব শরিরে তাপ বৃদ্ধি করে এবং শরিরের তাপ ধরে রাখতে সহায়তা করে । তবে গরমের সময় খেজুরের গুড় বেশি না খাওয়াই ভালো ।

    খেজুরের গুড় কিভাবে তৈরি করে | খেজুরের গুড় তৈরি

    খেজুরের রস গাছ থেকে পেড়ে বেশিক্ষন রেখে দিলে তা নষ্ট হয়ে যায় । তাই যত তাড়াতাড়ি সম্ভব এটি চুলায় জ্বাল দিয়ে গুড় তৈরি করতে হবে । প্রথমে খেজুরের রস ছেকে একটি বড় পাত্রে ঢেলে চুলায় জ্বাল দিতে হয় । জ্বাল দিতে দিতে এক সময় এটি ঝোল গুড়ে পরিনত হয় । যদি পাটালি তৈরি করতে হয় তাহলে এই গুড় আরো জ্বাল দিয়ে আরো ঘন করে কলা পাতা বা ছাঁচে ঢেলে দিতে হয় । পরে এটি ঠান্ডা হলে পাটালিতে রুপান্তরিত হয় ।

    গুড় খাওয়ার নিয়ম কি


    খেজুরের গুড় আপনি স্বাভাবিক নিয়মে খেতে পারবেন । তবে খাওয়ার পর খেলে ভালো হয় । খেজুরের গুড়ের পায়েস, পিঠা যে কোনো সময় খেতে পারেন । যদি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তবে এটি না খাওয়াই ভালো । কারন এতে আপনার সুগার লেভেল বেড়ে যেতে পারে ।

    খেজুরের গুড়ের জন্য বিখ্যাত কোন জেলা? | যশোরের খেজুরের গুড়

    বাংলার প্রবাদে আছে “যশোরের যশ খেজুরের রস” । বাংলাদেশের যশোর এলাকা প্রাচীন কাল থেকেই খেজুরের রস এবং গুড়ের জন্য বিখ্যাত । এই অঞ্চলের গুড়ের চাহিদা দেশের মধ্যে এবং দেশের বাইরেও ব্যপক । গুড় এবং পাটালি তৈরিতে এই অঞ্চরের গাছিরা বেশ পটু । এরা দানা পাটালি তৈরিতে বেশ পারদর্শি । বাংলাদেশের আর কোথাও এমন পাটালিগুড় তৈরি হয় না বললেই চলে । যশোর এলাকার গাছিরা শীত আসতেই খেজুর গাছ পরিচর্যার কাজে ব্যস্ত হয়ে পড়ে ।


    খেজুরের গুড়ের দাম

        খেজুরের গুড়ের দাম প্রকার ভেদে একেক রকম । যেমন –

        পাটালিগুড় প্রতি কেজি – ২৫০ টাকা থেকে ৩০০ টাকা,

        ঝোলগুড় বা দানাগুড় প্রতি কেজি – ২০০ টাকা থেকে ২৫০ টাকা,

        হাজারীগুড় প্রতি কেজি – ৬০০ টাকা থেকে ১০০০ টাকা,

        চিটাগুড় প্রতি কেজি – ১০০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে ।

        আজকাল অনলাইনেও গুড় বিক্রয় করা হয় । অনলাইনে বিভিন্ন দামে খেজুরের গুড় বিক্রি হয় ।


    খেজুরের গুড় সংরক্ষণ পদ্ধতি


    খেজুরের গুড়ের প্রধান সমস্যা হলো গুড় ফাংগাসে আক্রান্ত হয় । যদি গুড় ফাংগাস মুক্ত রাখা যায় তাহলে দির্ঘ্যদিন সংরক্ষন করা যায় । নিন্মে গুড় সংরক্ষনের কিছু উপায় বর্ননা করা হলো ।


        স্বাভাবিক ভাবে চিনা মাটির (সিরামিক) পাত্রে গুড় রেখে দিলে অনেক দিন ভালো থাকে ।

        প্লাস্টিকের পাত্রে গুড় রেখে কিছুদিন পর পর রোদে দিলে গুড় ফাংগাস মুক্ত থাকে ।

        কাচের পাত্রে ফ্রিজে গুড় সংরক্ষন করলেও গুড় দির্ঘ্যদিন ভালো থাকে ।

        মাটির পাত্রে গুড় রেখে পাত্রর মুখ ভালো ভাবে বেঁধে শীতল স্থানে সংরক্ষন করলে গুড় দির্ঘ্যদিন ভালো থাকে ।

    খেজুরের গুড় ডায়াবেটিস

    গুড় চিনির মতোই ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর । বিশেষজ্ঞ ডাক্তারদের মতে, গুড় খেলে ডায়াবেটিস রোগীদের শরিরে গ্লুকোজের মাত্রা বেড়ে গিয়ে ক্ষতি হতে পারে । গুড়ে খাকা সুক্রোজ শরিরের সুগারের মাত্রা বাড়িয়ে দেয় । চিনি যেমন শরিরে খাওয়ার সাথে সাথেই শোষন হয় কিন্তু গুড় শরিরে শোষন হতে বেশ সময় লাগে । অনেক ডায়াবেটিস রোগী মনে করেন চিনির বদলে গুড় খাওয়া নিরাপদ আসলে তা মোটেও সঠিক নয় ।


    খেজুরের গুড় খাওয়ার উপকারিতা

    সৃষ্টিকর্তা যে খাবারটি আমাদের জন্য দিয়েছেন তার প্রত্যেকটির কিছু না কিছু উপকারিতা আছে । তেমনি খেজুরের গুড়ের উপকারিতাও আছে বেশ ।


    প্রাচীনকাল থেকে এই বাংলায় খেজুরের গুড়ের প্রাপ্যতা অনেক । খেজুরের গুড়ের অনেক উপকারিতা রয়েছে । আমরা হয়তো খেজুরের গুড় কোনো কিছু না জেনেই খাই । কিন্তু আমরা যদি এর উপকারিতাটা জেনে খাই তাহলে আরো ভালো হয় । তাহলে চলুন জেনে নিই খেজুরের গুড় খাওয়ার উপকারিতা সম্পর্কে ।


    কোষ্ঠকাঠিন্য কমায়: উপরে এক জায়গায় লিখেছি কোষ্ঠকাঠিন্য বাড়ায় । সেটা যদি অনেক বেশি পরিমান খান প্রতিদিন । অথচ এই গুড় যদি আপনি অল্প পরিমান খান তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য কমতে সাহায্য করবে । কোষ্ঠকাঠিন্য কমাতে এক চামচ খেজুরের গুড় খান প্রতিদিন ।


    লিভার ভাল রাখে: প্রতিদিন যদি আপনি এক চামচ খেজুরের গুড় খান তাহলে আপনার লিভার থেকে দুষিত টক্সিন বের হয়ে যাবে । টক্সিন বের হয়ে যাওয়ার ফলে আপনার শরির সুস্থ থাকবে ।


    সর্দি-কাশি নিরাময় করে: খেজুরের গুড় সর্দি-কাশিও সারাতে সহায়তা করে । সর্দি অথবা কাশি হলে একটু গুড় খেয়ে দেখুন । স্বস্তি পাবেন ।


    রক্ত পরিষ্কার রাখে: গুড় যেহেতু লিভার থেকে বিষাক্ত টক্সিন বা উপাদান বের করে দেয়, সে কারনে জন্য রক্তও থাকে পরিস্কার ।


    রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: গুড় রোগ প্রতিরোধ ক্ষমাত বাড়াতে সাহায্য করে । গুড় যেহেতু আপনার রক্ত পরিশোধন করে সেহেতু আপনার শরিরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে ।


    মাসিক প্রিয়ডের ব্যথা কমায়: যে সব মহিলাদের মাসিক প্রিয়ডের সময় পেটে ব্যথা হয় গুড় সেই ব্যথা কমাতে সাহায্য করে । আপনার যদি এই সমস্যা থাকে তাহলে গুড় খেয়ে দেখতে পারেন । দেখবেন অনেকটাই স্বস্তি পাবেন ।


    রক্ত বৃদ্ধি করে: গুড়ে আছে প্রচুর পরিমান আয়রন । যে কারনে রক্তে হিমোগ্লেবিনের পরিমান বৃদ্ধি করে । এর ফলে রক্তাল্পতা রোধে সাহায্য করে ।


    মিনারেলের ঘাটতি পুরন করে: খেজুরের গুড় শরীরের মিনারেলের ঘাটতি পূরণ করে । ১০ গ্রাম খেজুরের গুড় প্রায় ১৬ মিলিগ্রাম মিনারেল এর জোগান দিয়ে থাকে ।


    ব্লাড প্রেসার নিয়ন্ত্রক: গুড়ে থাকে সোডিয়াম আর পটাসিয়াম, যা ব্লাড প্রেসার কমিয়ে শরিরের ভারসাম্য বজায় রাখে ।


    শ্বাসকষ্ট কমায়: গুড় যেহেতু শরীর গরম রাখে, সেহেতু শ্বাসকষ্টেও স্বস্তি মেলে । অ্যাজমা, ব্রঙ্কাইটিসের মতো অসুখে রোজ গুড় খেলে বেশ উপকার পাওয়া যায় ।


    ক্লান্তি নিরোধক: গুড় রক্ত পরিষ্কার করে, শ্বাসকষ্ট কমিয়ে এবং শরীরকে রাখে ঝরঝরে । ফলে, কর্মক্ষমতা যেমন বাড়ে, তেমনই ক্লান্তিও কমে ।


    মাইগ্রেনের সমস্যা কমায়: গুড় মাইগ্রেনের ব্যথা কমাতে বেশ উপকারি ।


    ভিটামিনের জোগন দেয়: খেজুরের গুড়ে থাকে না না রকম খনিজ পদার্থ এবং আরও থাকে নানা রকম ভিটামিন । আর সে কারনে শীত কালে গুড় খেলে কাজ করার শক্তি যোগায় । সেই সাথে হজমের সমস্যাও দুর হয় ।



    খেজুর গুড়ের অপকারিতা


    ওজন বাড়তে পারে: যেহেতু শীতের সময় খেজুরের গুড় একটি লোভনীয় খাদ্য । এটার লোভ অনেকেই সামলাতে পারেন না । কিন্তু আপনি জানেন কি? প্রতি ১০০ গ্রাম গুড়ে রয়েছে ৩৮৫ ক্যালোরি । তাই যারা ওজন কমানোর উদ্দেশ্যে ডায়েট কন্ট্রল করছেন তাদের গুড় বেশি খাওয়া ঠিক নয় । এতে আপনার ওজন বৃদ্ধি পেতে পারে ।

    বাড়বে ব্লাড সুগার: গুড় যদিও চিনির থেকে ভালো তার মানে এই নয় যে আপনি বেশি করে গুড় খাবেন । প্রতি ১০০ গ্রাম গুড়ে ৯৭ গ্রাম সুগার রয়েছে । যা আপনার শরিরের ব্লাড সুগারকে বাড়িয়ে তুলতে সাহায্য করবে ।

    প্যারাসাইটিক বা পরজীবী দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা: আপনি যে গুড় খাচ্ছেন তা যদি সুন্দর পরিবেশের বদলে নোংরা পরিবেশের তৈরি হয় তাহলে আপনার পরজীবী দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে । আমরা অনেক সময় দেখে থাকি গুড় নোংরা পরিবেশে খোলা অবস্থায় রাখা হয় । আর সে সময় বিভিন্ন মশা মাছি দ্বারা ক্ষতিকর ব্যাকটেরিয়া বা জিবানু গুড়ে মিশে যেতে পারে । যার ফলে আপনার শরিরে অসুখ বাসা বেধে স্বাস্থের ক্ষতি করতে পারে । তাই গুড় কেনার সময় এই ব্যপারটি লক্ষ রাখুন ।

    হতে পারে বদহজম: অনেক দিনের পরাতন গুড় খেলে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে । প্রতিদিন গুড় খেলে কোষ্টকাঠিন্য হতে পারে ।

    হতে পারে নাক থেকে রক্তপাত: গরমের সময় বেশি গুড় খেলে আপনার নাক থেকে রক্তপাত হতে পারে । সে কারনে গরমের সময় বেশি গুড় না খাওয়াটাই ভালো ।

    স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে: গুড়ে সুক্রোজের পরিমান বেশি থাকে । আপনার যদি গাঁটে ব্যাথা থাকে তাহলে এটি না খাওয়াই উচিত । এক গবেষনায় দেখা গেছে আপনার দৈনীক খাবারে যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে তার সাথে সুক্রোজ মিশে গাঁটে ব্যাথা আরও বৃদ্ধি হতে পারে ।

    অন্যান্য সমস্যা: আপনি যদি মলাশয়ের সমস্যা যেমন – পাইলসের সমস্যায় ভোগেন তাহলে গুড় না খাওয়াই ভালো । গুড় খাওয়ার ফলে এ সমস্যা আরও বাড়তে পারে ।

    অন্য পোষ্ট - উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৩

    টিভিএস মোটরসাইকেলের দাম ২০২৩

    আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে | ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

    বাজাজ সিটি ১০০ দাম কত  বাংলাদেশ | বাজাজ সিটি ১০০ কেএস বাংলাদেশ | বাইকের দাম ২০২৩

    বাজাজ ডিসকভার ১০০ সিসি দাম ২০২৩

    পালসার বাইক দাম ২০২৩ বাংলাদেশ 


    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url