অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র | Leave Application For Sickness

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখবেন আজকের এই পোস্টে আমি সেই বিষয়টি তুলে ধরেছি | Leave Application For Sickness

     অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র - অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখবেন আজকের এই পোস্টে আমি সেই বিষয়টি তুলে ধরেছি । স্কুলের প্রধান শিক্ষক বরাবর অথবা প্রিন্সিপাল স্যারের নিকট কিভাবে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখবেন তা শিখে নিন ।

    আরো পড়ুন - ছাত্রদের বিদায় অনুষ্ঠানে শিক্ষকের বক্তব্য

    নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

    ইনফিনিক্স হট ৩০ মোবাইল  দাম কত

    ওয়ালটন ফ্রিজ 10 সেফটি দাম কত

    ছোট ফ্রিজের দাম

    সোনার দাম কত আজকে 2023

    ৫ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

    সিঙ্গার ফ্রিজ ১২ সেফটি মূল্য তালিকা ২০২৩


    অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

    পত্র সাধারণত দুই প্রাকার। যথা-

    ১/ ব্যাক্তিগত প্রত

    ২/আনুষ্ঠানিক পত্র

    স্কুলে বা কোনো প্রতিষ্ঠানে  যে পত্র লেখা হয়ে থাকে সেগুলো আনুষ্ঠানিক পত্র।

    আনুষ্ঠানিক পত্র।

    বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের নানা ধরনের কর্মকান্ড সম্পাদনের লক্ষ্যে যে সব পল্লব লিখনি হয় তাকে আনুষ্ঠানিক বা ব্যবহারিক পাতা বলে।Application for Leave for Sickness

    এ জাতীয় পত্রকে বেশ কতিপয় ভাগে ভাগ করা যেতে পারে। এর ভিতরে উল্লেখযোগ্য হলো:



    ১/আবেদন পত্র

    ২/আমন্ত্রন পত্র/ নিমন্ত্রন পত্র

    ৩/পত্রিকার পত্র

    ৪/ব্যবসায়িক পত্র

    ৫/মানপত্র/ অভিনন্দন পল্লব ইত্যাদি।

    প্রতিটি পত্র নিয়ে এই অয়েব ওয়েবসাইটে আলোচনা করা থাকবে আপনারা দেখে নিতে পারনে। তার সাথে লিঙ্ক দেওয়া থাকবে অব্যশ।আজকে যে পল্লব নিয়ে আলোচনা করব তা হলো প্রতিষ্ঠানিক পত্র।

    ছুটির জন্য আপিল বা দরখাস্থ করার জন্য হলে অবশ্যই আপনাকে নিমোক্ত আবেদন ও দরখাস্থ এর বিধান অনুযায়ী দরখাস্থ বা অ্যাপ্লাই লিখতে হবে।


    যে কোন ধরনের ছুটির জন্য বা যে কোন কারনে দরখাস্থ বা আপিল করতে হয় । উদাহারন যেমন , নানা প্রবলেম তুলে ধরে কেমন করে ছুটির আপিল করতে হয় এ বিষয়ে একটি পূর্নাঙ্গ দাখাস্থ বা আপিল পত্র লিখবেন তো সেই বিষয়টা আপনারা এ পোস্টে জানতে পারবেন।

    দরখাস্ত বা অ্যাপ্লাই পত্র লেখার সময় যে বিষয় গুলো দেখতে হয়।

    আবেদন বা দরখাস্ত লিখতে চান অনেকেই তবুও লেখার বিধান হয়ত বা জানা থাকে না কিংবা জানা থাকে তাহলে ও চমৎকার করে কি ভাবে লিখতে হয় তা জানতে চায় । কেমনে ছুটির বা দরখাস্থথ কতৃপক্ষ বরাবর লিখতে হয় তা নিম্নক্ত ।

    নানা ধরনের প্রবলেম কারণে অধিকাংশই ছুটির জন্য কতৃপক্ষ বরাবর ১টি আপিল বা দরখাস্ত করে থাকে। সমস্যা সমাধান করার জন্য সাধরনত দখাস্ত বা অ্যাপ্লাই পত্র লিখতে হয়।কিভাবে বিনীত ভাষায় একটি পূর্নাঙ্গ দরখাস্ত আপনারা লিখতে পারেন কতৃপক্ষ বরাবর সেই বিষয়টি বর্ণনা করব নিম্নোক্ত দেখুন-

    একটি দরখাস্ত বা আপিল লেখার জন্য সবচেয়ে হেতু উপকরণ হলো দরখাস্তের ভিতরে থাকা ভাষাগুলো । নিশ্চয়ই ভাষ দিকে সর্ম্পূন খেয়াল রাখার জন্য হবে আপনাকে। দরখাস্ত ভাষাগুলো তাৎপর্যপূর্ণ দিক রয়েছে সবচাই বেশি । দখাস্ত লেখার গুরুত্বের দিক দিয়ে ভাষার গুরুত্ব সর্বাপেক্ষা বেশি আছে । বিনীত ভাষা একটি দরখাস্ত লিখা বাঞ্ছনীয় । ভাষার দিক অবশ্যই আপনাকে মনে রাখার জন্য হবে।

    যেহেতু দরখাস্ত ভিতরে আপনার বিভিন্ন বিপদের বিষয়গুলো তার সাথে উল্লিখিত সম্পর্কের পূর্নঙ্গ বর্ননা সহ লিখতে হবে। যথাযথভাবে দরখাস্ত লিখে এবং বিষয়গুলো উল্লেখ করে কতৃ পক্ষ বরাবর দরখাস্ত করার জন্য পারলে মুঞ্জর হওয়ার সম্ভনা অধিক থাকে । এবং অব্যশই বিনীত ভাষা লিখলে মুঞ্জর হবে।

    দেখা যায় সমাজের ভিতরে বসবাসকারী মানুষ জন বা ব্যাক্তি গত ভাবে বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ্য দেয় এক ধরনের প্রবলেম একেক জনরে এক এক ধরনের হয়ে থাকেন । কারো সঙ্গে কারো সমস্যা মিল থাকে এবং কয়েকটি কতিপয় ক্ষেত্রে মিল থাকে। যেহেতু সমস্যা আপনাদের কি প্রবলেম সে সম্মন্ধে আমি জানিনা।

    যে প্রবলেম হক না কেন একারণে ১টি দরখাস্ত লিখতে হয় সমস্যা সমধানের জন্য কতৃপক্ষ বরাবর দরখাস্থ লিখার বিধান লিখে দিব যার সাহায্যে আপনি খুব সহজে কতৃপক্ষ বরাবর নিকট একটি সমৃদ্ধ মানের অ্যাপ্লাই বা দরখাস্ত লিখতে যোগ্য হবেন।


    একটি দরখাস্ত এর সাহায্যে আপনার যে সমস্যা সেই সমস্যার টি উল্লেখ করে ফুটিয়ে তুলে কতৃপক্ষ বরাবর অ্যাপ্লাই করতে হবে। যে কোন কারনে কতৃপক্ষ বরাবর দরখাস্ত লিখবেন সেই সময় সেইস্থান উল্লে করবেন, আপনি এভাবে যে কোন স্থানে অ্যাপ্লাই বা দখাস্থ করতে পারবেন।

    মূলত যে বিষয়ক নিয়ে দরখাস্ত পেশ করতে চান সেই বিষয়টি দরখাস্ত এর ভিতরে পূনাঙ্গ উল্লেখ করে দেওয়ার জন্য হবে এবং যার কাছে দরখাস্ত দেবেন তা স্পষ্ট করতে হবে। আপনার সমস্যাগুলোর বিনীত ভাষায় উল্লেখ করে দেওয়ার জন্য হবে তার সাথে যাতে পড়ে বুঝতে পারে আপনার বিষয়গুলো পূর্নঙ্গ ভাবে।

    উদাহরণ হিসেবে আমি কয়েকটি বিপদের কথা উল্লেখ করেছি, আপনার যেকোন ধরনের সমস্যা থাকতে পারে যে প্রবলেম আপনার থাকবে সেই সমস্যা উল্লেক করে দিতে হবে। দাখাস্ত প্রতিষ্ঠানি ও, ব্যক্তিগত হতে পারে । আপনার যেকোন সমস্যা ইত্যাদি যেকোনো ধরনের বিপদের জন্য অ্যাপ্লাই করতে পারবেন। তার সাথে অবশ্যই নির্ভুল সম্যসা আলকপাত করবেন ।

    নিচে সুন্দর করে দরখাস্ত লেখা রয়েছে দেখুন। এইখানে দরখাস্ত নিয়ে একটু আলোচনা করি কিভাবে চালু করতে হয় এবং কোথা থেকে চালু করতে শেষ করার জন্য হয় কিভাবে ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করি সংক্ষিপ্ত আকারে যা ফলে আপনাদের বুঝতে প্রচুর সোজা হবে এবং আপনার যদি না জানা প্রয়োজন না হয় তাহলে পাদদেশে যে আপনি দরখাস্ত টি দেখুন।

    প্রথমত তারিখ দিয়ে শুরু কতে হবে যে দিন খিবেন সেইদিনের তারিখ এরপর বরাবর অতঃপর যে স্থানের দরখাস্ত করতে চান সেই স্থানের নাম, বিষয় দিয়ে তার নিচে জনাব লিখে মাঝে আপনার প্রবলেম বনর্না পূর্নাঙ্গ করতে হবে।

    আপনাকে ডিটেইলস আলোচনা করার জন্য হবে যে বিষয়ে আপনার প্রবলেম সে বিষয় নিয়ে বিস্তারিত লিখিতে হবে । মোটকথা আপনার যে সমস্যাগুলো সে সমস্যাগুলো বেশ ভালো করে লিখে দেবেন মাঝ বরাবর। অবশ্য এই পোষ্টের পাদদেশে নীতি-নিয়ম থাকবে দরখাস্ত লেখা দেখবেন।

    দরখাস্ত লেখার পূর্বে জরুরি কয়েকটি নিয়ম দেখে নিন আগে। দরখাস্ত লেখার জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি ধবল খাতা। যার ভিতরে কোন মার্জিন বা রোলার কালি দ্বার আটকানো থাকবে না। কেননা দরখাস্ত মধ্য মার্জিন দেওয়া থাকে তাহলে সেই দরখাস্ত গ্রহণযোগ্যতা পায় না।

    এর জন্য সর্বপ্রথম প্রয়োজন ১টি ধবল খাতা।লাইন সরল রাখার জন্য আপনারা বাম পাসে ভাজ করে নিতে পারেন হাফ ইঞ্চি বা এক ইঞ্চি পরিমাণ। উপর থেকে নিচ পর্যন্ত লাইন সমান থাকা বাঞ্ছনীয় এবং বাম পাশে সমানভাবে থাকবে।

    দরখাস্ত লাইন যেন বাঁকা না হয় সেদিকে আপনাকে খেয়াল রাখার জন্য হবে এর জন্য আপনি বামপাশে সমানভাবে রোলার করার মত শুধুমাত্র দাগ থাকবে না । প্রয়োজন বেদ আপনারা ডানপাশে ভাগ করে নিতে পারেন কিন্তু ঈষৎ এক ইঞ্চি নিচে্।আধা ইঞ্চি সবচেয়ে ভালো

    এমনভাবে দরখাস্ত লিখতে হবে দরখাস্ত ভিতরের ভাষা গুলো স্পষ্ট বোঝা যায় ।দরখাস্ত এর ভেতর এমন ব্যাখা যাতে আপনি যে বিষয়গুলো নিয়ে আপিল করার জন্য চান সে বিষয় উক্তপাঠ যেন বুঝতে চমৎকার ভাবে বুঝতে পারে তা খেয়াল রাখা বাঞ্চনীয়।

    এমন ভাবে আপনার দরখাস্ত লিখতে হবে যাতে দরখাস্ত দেখে বক্তা মনে করে যে আপনার দরখাস্ত মুঞ্জর করা বাঞ্ছনীয় । একটি দরখাস্ত উপর নির্ভর করে সেটি কি মুঞ্জর হবে কি হবে। এইজন্য সুন্দর দরখাস্তের ভাষাগুলো বুঝতে অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখবেন।

    দরখাস্ত শুরুতে তারিখে দিবেন যেদিন দরখাস্তটি দিবেন সেই দিনের। তারিখ লেখাটি উল্লেখ করতে পারেন অথবা শুধু তারিখ লেখাটি না লেখে তারিখ লিখে দিতে পারেন্। তারপর বরাবর এ শব্দটি উল্লেখ করে দেবেন তারিখের নিচে।

    বরাবর দেয়ার পর যার নিকট দরখাস্ত লিখতে চান সেটি উল্লেখ করবেন,এরপর যার নিকট দেওয়ার জন্য চান ঠিকানাটি আপনারা লিখতে হবে, যে ঠিকানা কতৃপক্ষের অবস্থঅন রয়েছে সেই ঠিকানাটি দিতে, তারপর আপনি বিষয়টি উল্লেখ করে দেবেন মৌলিক বিষয় যে বিষয়ের উপর আপনি দরখাস্ত লিখতে চান।

    এরপর জনাব লিখে আপনার মনের ভাষা গুলো ওই জায়গা পাবলিশ করে দিবেন, যেভাবে সে ভাষা গুলো সে বুঝতে পারে সে বিষয়গুলো খেয়াল রাখতে হবে ,যে বিষয়টির ওপর আপিল করছেন সেই বিষয়টি বুঝতে পারে পরিষ্কারভাবে সে বিষয়টি খেয়াল রাখবে।

     আপনার মনের মতো করে রিরাইট হওয়ার ওয়ার্ড বা শব্দ গুলো পরিবর্তন করুন.!

    আপনার বা আপনাদের প্রবলেমটি ভালো ভাবে উল্লেখ করতে পারলে তাহলে দরখাস্ত টি মঞ্জুর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। দরখাস্তের ভাষা স্পষ্ট না হলে পাঠাও চাইবে না দরখাস্ত মঞ্জুর করতে। ল্যাংগুয়েজের বিষয়টি খুবই বাঞ্ছনীয় ।

    এরপর আপনার সমস্যা গুলো উল্লেখ করা হয়ে গেলেন, এক লাইন সংখ্যা ফাঁকা রেখে অতএব লিখে , আপনার দরখাস্ত টি মঞ্জুর করা অ্যাপ্লাই জানাবেন বিষয়ের ওপর কতিপয় লিখে দরখাস্ত সম্পন্ন করে দিবন।

    এরপর আপনার প্রবলেম গুলো উল্লেখ করা হয়ে গেলেন, এক লাইন হিসাব ফাঁকা রেখে অতএব লিখে , আপনার দরখাস্ত টি মঞ্জুর করা অ্যাপ্লাই জানাবেন বিষয়ের উপর কতিপয় লিখে দরখাস্ত শেষ করে দিবন।

    এরপর এক লাইন হিসাব ফাকা দিয়ে নিবেদক দিয়ে। আপনার সংক্ষিপ্ত পরিচয় উল্লেখ করে দিবেন। অধুনা দেখুন পূর্ণাঙ্গ ১টি দরখাস্ত লেখার কানুন আমি ১টি দরখাস্ত লিখছি কতৃপক্ষ এর নিকট দরখাস্ত লেখার আইন ।

    অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র | Leave Application For Sickness


    অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম - Leave Application For Sickness

     ১৪-০৫-২০২৩

    বরাবর

    প্রধান শিক্ষক 

     মেমোরিয়াল একাডেমি ।

    বিষয় : অসুস্থতার কারণে ছুটির জন্য আবেদন

    জনাব,

    সবিনয় নিবেদন এই যে , আজ স্কুলে এসে আমি যথানিয়মে ক্লাস শুরু করি । প্রথম ক্লাসের পর আমার প্রচন্ড মাথা ব্যাথা শুরু হয়েছে। গায়ে জ্বর জ্বল লাগছে ।এ অবস্থায় আর ক্লাস করা আমার পক্ষে মোটেই সম্ভব নয়। আমি দ্বিতীয় ক্লাসের পর ছুটি নিয়ে বাসায় যেতে চাই। 

    অতএব, জনাবের নিকট আবেদন এই যে , উক্ত বিষয়টি মঞ্জুর করলে জনাবের নিকট চিরকৃতঙ্গ থাকব।

    নিবেদক 

    মো: বেলাল

    শ্রেণি : 

    অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র english - Leave Application For Sickness

    14-05-2023

    along with

    headteacher

      Memorial Academy.

    Subject: Application for sick leave

    sir,

    Sabinay Nivedan, I came to school today and started the class as usual. After the first class, I started having a severe headache. I feel a burning fever. In this condition, I can't take classes anymore. I want to take leave and go home after the second class.

    Therefore, the request to Mr. is that, if the matter is approved, I will be forever grateful to Mr.

    the applicant

    Md. Belal

    Class:



    অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র | Leave Application For Sickness

    মাদ্রাসার ছুটির দরখাস্ত লেখার নিয়ম

    তারিখ :  ১৫-০৫-২০২৩ ইং

    বরাবর,
    অধ্যক্ষ মহোদয়
     কামিল মাদ্রাসা
    ডেমরা , ঢাকা
    বিষয়: অনুপস্থির জন্য ছুটির জন্য আবেদন। 
    জনাব,
    বিনীত বিবেদন  এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। গত কয়েকদিন যাবৎ ১১-৫-২০২৩ ইং থেকে ১৪-০৫-২০২৩ ইং পর্যন্ত অসুস্থা থাকার কারনে বিদ্যালয়ে আসতে পারিনি।
    অতএব বিনীত প্রার্থনা এই যে , আমার উক্ত তিন দিরে ছটি মঞ্জুর করতে জনাবের যেন আঙ্গা হয়।

    বিনীত নিবেদক
    মো: বেলাল
    শ্রেনী: ..
    রোল নং: .
    তারিখ:....


    প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম

    তারিখ :  ১২-০৬-২০২৩ ইং

    বরাবর,
    অধ্যক্ষ মহোদয়
     কামিল মাদ্রাসা
    ডেমরা , ঢাকা
    বিষয়: অনুপস্থির জন্য ছুটির জন্য আবেদন। 
    জনাব,
    বিনীত বিবেদন  এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। গত কয়েকদিন যাবৎ ৮-৬-২০২৩ ইং থেকে ১১-৬-২০২৩ ইং পর্যন্ত অসুস্থা থাকার কারনে বিদ্যালয়ে আসতে পারিনি।
    অতএব বিনীত প্রার্থনা এই যে , আমার উক্ত তিন দিরে ছটি মঞ্জুর করতে জনাবের যেন আঙ্গা হয়।

    বিনীত নিবেদক
    মো: বেলাল
    শ্রেনী: ..
    রোল নং: .
    তারিখ:....

    স্কুল ছুটির জন্য আবেদন পত্র


    বরাবর 

    মাননীয় প্রধান শিক্ষক

    বিদ্যালয়ের নাম

    বিদ্যালয়ের ঠিকানা


    বিষয় : ছুটির জন্য আবেদন পত্র


    জনাব / মহাশয়,

    বিনীত নিবেদন সম্মান পূর্বক এই যে , আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র / ছাত্রী । স্যার , আগামী ১৬-০৬-২০২৩ ইং থেকে ২০/০৬/২০২৩পর্যন্ত পারিবারিক বিশেষ প্রয়োজন থাকায় আমাকে গ্রামের বাড়ি যেতে হবে।

    অতএব , আককুল আবেদন এই যে , আমাকে অনুগ্রহ পূর্বক উক্তদিনগুলো ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

    নিবেদক

    আপনার এমান্ত অনুগত ছাত্র/ছাত্রী 

    নাম:

    শ্রেনী:

    রোল নং:

    অফিসে ছুটির জন্য আবেদন পত্র english

    Date: 14-06-2023 
    every day
    the manager
    Bank Asia Limited, North Branch
    Uttara, Dhaka.

    Subject: Application for leave of absence.

    sir,
    I am a senior officer of Bank Asia Limited, Uttara Shaka, under your authority; I could not attend office due to illness from 10-06-2023 to 13-06-2023.

    Therefore, I urgently request Mr. Sir to consider the above matter and oblige me to take the said three days' leave.

    Humble bidder

    Belal Hossain

    Senior Officer

    পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন

    তারিখ: ২/৬/২০২৩

    (যার অধিনস্থে পাঠাবেন পদবি )

    (প্রতিষ্ঠানের নাম)

    (ঠিকানা )

    বিষয়: পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন।

    বিনিত নিবেদন এই যে , আমি আপনার অধীনস্থ ১জন - ( আপনার পদবি) , । আমি গত ০০-০০-০০০০ থেকে ০০-০০-০০০০ পর্যন্ত পারিবারিক সমস্যা কারনে অফিস উপস্থিত থাকতে পারিনি।


    অএএব, মহোদয়ের নিকট আকুট আবেদন উপরোক্ত বিষটি বিবেচান  করে আমাকে উক্ত ( যত দিন) দিনের ছুটি দানে বাধিত করবেন।


    আশা করি আপনারা  কতৃপক্ষ বরাবর সুন্দর একটি দরখাস্ত বা আবেদন পত্র  লিখতে পারবেন আশা করি  এই নিয়মের মাধ্যমে খুব সহজে আপনারা আপনাদের জন্য একটি দরখাস্ত তৈরি করে নিতে পারবেন খুব সহজে। এখানে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে। দরখাস্তের নিয়ম গুলো রয়েছে এই নিয়মগুলো অনুসারে দরখাস্ত করুন।
    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url