ডালিয়া ফুলের ছবি | Dahlia Flower | ডালিয়া ফুলের পিকচার

ডালিয়া ফুলের ছবি ২০২২। ডালিয়া ফুলের ছবি দেখতে খুব সুন্দর। আপনি চাইলে ডালিয়া ফুলের ছবি দেখতে পারেন।

 ডালিয়া ফুলের ছবিশীতকালীন মৌসুমি ফুলের মধ্যে ডালিয়া অন্যতম। ডালিয়ার বৃহাদাকৃতি মন মাতানো রং সবাইকে আকৃষ্ট করে। চাষ করা সহজ। টবেও চাষ করা যায়। ইহা কম্পোজিটি পরিবারভুক্ত। কাণ্ড ফাঁপা, ফুল বড়, পাতা বড় ও ফুলগন্ধহীন। ইহার উৎপত্তি মেক্সিকো। ডালিয়া ফুল সম্পর্কে আলোচনা করব। 

আরো পড়ুন - গাজী ২ ঘোড়া পাম্পের দাম কত

ওয়ালটন ফ্রিজ 10 সেফটি দাম কত

টেলিটক নাম্বারে টাকা চেক 


ডালিয়া ফুলের ছবি | Dahlia Flower | ডালিয়া ফুলের পিকচার




ডালিয়া ফুলের ছবি


ডালিয়ার ১১টি শ্রেণীর আওতায় এর প্রচুর জাত রয়েছে। ডালিয়ার উন্নত জাতের মধ্যে রয়েছে সিঙ্গল অ্যানেমিন ফাওয়ার্ড, পিওনি ফাওয়ার্ড, স্টার, ফরমাল ডেকোরেটিভ,কলারেট, ইন ফরমাল ডেকোরেটিভ, ডবল শো ফ্যান্সি, পম্পন, রয়্যাল হোয়াইন, ক্যাকটাস, ভ্যারাইটি গার্ল প্রভৃতি।


ডালিয়া ফুলের ছবি



ডালিয়া ফুলের নামকরন

ডালিয়া ফুলের নামকরন




এখন আমরা জানব ডালিয়া ফুলের নামকরন কিভাবে হয়। আমাদের প্রায় সবার পছন্দ সুন্দর একটি ফুল ডালিয়া। ডালিয়ের বৈজ্ঞানিক নাম হলো Dahlia Variailis। ডালিয়া কম্পোজিটি পরিবারভুক্ত। 


এ ফুলের আদি বাসস্থান মেক্সিকোর গুয়াতেমালায়। লর্ডবুটি নামের এক ব্যক্তি স্পেন থেকে ডালিয়া ফুল প্রথমে ইংল্যান্ডে নিয়ে আসেন। সেই ফুল দেখে সুইডেনের উদ্ভিদতত্ত্ববিদ আন্দ্রিয়াস গুস্তাভ ডাল নিজের নামের অনুকরণে ফুলের নাম রাখেন ডালিয়া।



ডালিয়া ফুলের চাষের জমির পরিমান 




অন্যান্য ফুলের চেয়ে ডালিয়া ফুলের দাম বেশি। প্রতিটি ষ্টিক খুচরা ১০-১৫ টাকায় বিক্রি হয়। সারা দেশে প্রায় ৫০০ হেক্টর জমিতে প্রায় ৮ থেকে ১০ লাখ ষ্টিক উৎপাদন করা হয়। এর উৎপাদনে প্রায় ১২০০ জন কৃষক জড়িত আছে।


বছরে প্রায় ৫০ থেকে ৬০ লাখ টাকার ফুল উৎপাদন হয়। কদম ফুল যশোর, রংপুর, সিরাজগঞ্জ, জয়পুরহাট, পাবনা, গাজীপুর, পিরোজপুর ও খুলনা বেশি চাষ করা হয়।


ডালিয়া ফুলের জাত



ডালিয়া ফুলের আদি বাসস্থান মেক্সিকোর গুয়াতেমালায়। বাংলাদেশের খুব জনপ্রিয় একটি ফুল। রয়েল হর্টিকালচারাল সোসাইটির ( RHS) সরকারি হিসাব অনুসারে ডালিয়ার চৌদ্দটি শ্রেণীর তালিকাবদ্ধ করা হয়েছে। 


এই সোসাইটির দ্বারা ডালিয়া ফুল গুলোর বিবরণের সংক্ষিপ্ত ভাবে দেওয়া হয়েছে। ডালিয়া ফুল [৭][৮][৯] এই শ্রেণী গুলোর আওতায় প্রচুর জাত রয়েছে। ডালিয়ার উন্নত জাতের মধ্যে রয়েছে সিঙ্গল। আমাদের দেশে শীতে অনেক বাগানে দেখা যায়। এছাড়াও আছে স্টার, অ্যানেমিন ফাওয়ার্ড, কলারেট, পিওনি ফাওয়ার্ড, ফরমাল ডেকোরেটিভ ইত্যাদি।  


উপরে আমরা ডালিয়া ফুলের ছবি এবং ডালিয়া ফুলের সম্পর্কে আলোচনা করলাম। আশা করব আপনাদের ভালো লাগবে। 




পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url