বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম | Khatian Online

 বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম খুব সহজ

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম | Khatian Online

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - হ্যালো বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম । বর্তমানে টেকনোলজির যুগে আপনার হাতে যদি একটি স্মার্টফোন কিংবা কম্পিউটার থাকে এবং যদি জমির অন্য কোন ইনফরমেশন থাকে তাহলে খুব সহজে আপনি ই-রেজিস্টার ওয়েবসাইট থেকে বিএস খতিয়ানের সমস্ত ডিটেইলস অনলাইনে দেখে নিতে পারবেন । আমাদের গুগল নিউজ ফলো করুন  ।

তাই আপনার যেকোন জরুরি মুহূর্তে আপনি ঘরে বসে স্মার্টফোনের মাধ্যমে সামান্য পরিমাণ জমি তথ্য দিয়ে বিএস খতিয়ান দেখে নিতে পারবেন । এখনো পর্যন্ত যেসব ব্যক্তি বিএস খতিয়ান দেখতে জানেন না, এই পোষ্টের মাধ্যমে বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম টি ভাল করে দেখে নিন নিম্ন আমি বিস্তারিত আলোচনা করে দিচ্ছি । 

বর্তমানে জমি কেনাবেচা কিংবা যে কোন জমি সংক্রান্ত প্রয়োজনের জন্য বিএস খতিয়ান একান্ত প্রয়োজন । তার জন্য আমরা অফিসে খুবই ছোটাছুটি করি । তাই অফিসে না গিয়ে অনলাইনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে আপনি বিএস খতিয়ান দেখে নিতে পারেন । এতে আপনার জন্য সবচেয়ে বেশি লাভজনক কারণ অফিসের ঝামেলা আপনাকে পোহাতে হবে না । 

জমির মালিকানা বের করার উপায় | জমির খতিয়ান বের করার নিয়ম ২০২২

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

বর্তমানে আপনাদের এই বি এস খতিয়ান অনলাইনে দেখার জন্য আপনাদের প্রথমত মোবাইল ফোন বা কম্পিউটারে একটি ব্রাউজার অপেন করতে হবে তারপর আপনি ব্রাউজারটিতে www.land.gov.bd লিখে ওয়েবসাইটটিতে প্রবেশ করবেন । এবং আপনারা প্রবেশ করার পর সামনে একটিঅফিশিয়াল ইন্টারফেস চলে আসবে তারপর সেই ইন্টারফেস  এর উপরের দিকে যে উপর অংশটি আছে সেখানে ক্লিক করবেন । 

তারপর আপনাদের সামনে অটোমেটিক একটি সার্চ করার জন্য সার্চ বক্স চলে আসবে তো আপনারা এটি এমনিতেই খোঁজে নিতে পারেন বা সার্চ করে নিতে পারেন  । এবং সর্বশেষে আপনার কাছে অনেকগুলি অর্থ চলে আসবে তো আপনারা তার মধ্য থেকে যেটি খতিয়ান অনুসন্ধান করা একটি অপশন থাকবে সেই অপশনটিতে ক্লিক করবেন ।

অতএব,  আপনি যখনই যথারীতি অপশনটিতে ক্লিক করবেন আপনাদের সামনে সাথে সাথে আরও  বিভিন্ন ধরনের অপশন চলে আসবে তো আপনারা সর্বপ্রথম আপনাদের যে বিভাগ সেই বিভাগটি ক্লিক করে সিলেক্ট করবেন । তারপরে আপনি আপনার জেলা সিলেক্ট করবেন খতিয়ানের মৌজার নাম সিলেক্ট করে ফাঁকা ঘরে স্থানটিতে উল্লেখিত করবেন । 

তারপরে নিচে একটি খুব সহজ ধরনের ক্যাপচা দেখতে পাবে অর্থাৎ কোন সংখ্যা আপনাদের অবশ্যই ফাঁকা ঘরে সম্পূর্ণ তুলে বসাতে হবে অথবা কোন সংখ্যার যোগফল সেই যোগফল সেখানে স্থাপন করতে হবে এবং আপনারা সর্বপ্রথম এই ফাঁকে ঘরে সেই তথ্য গুলি উল্লেখ করবেন । 

তারপরে আপনারা  বেশ কয়েকটি উপায়ে বি এস খতিয়ান  বের করতে পারবেন বিএস খতিয়ান বের করার জন্য আপনারা আপনাদের অরিজিনাল খতিয়ান নম্বর গুলি বসিয়ে সম্পূর্ণ তথ্যগুলো বের করতে পারবেন। আবারো আপনারা আপনাদের জমির দাগ নম্বর বসিয়ে বিএস   খতিয়ান বের করতে পারবেন এছাড়াও পিতা বা স্বামীর নাম বিশেষভাবে উল্লেখ করে বিএস খতিয়ান নাম্বার বের করতে পারবেন ।  তাছাড়া আপনারা মালিকানার নাম উল্লেখ করে আপনার যে বিএস খতিয়ান সেটি খুব সহজেই বের করতে পারবেন । 

 আপনারা এখন ধরে নিতে পারেন যে পরের অপশনটিতে ক্লিক করলে আপনাদের বিএস খতিয়ান নাম্বার দেখতে পাবেন । এবং আপনারা বিএস খতিয়ান নাম্বার টি দেখার জন্য  যে খতিয়ান নাম্বার দিয়েছেন সেই খতিয়ান নাম্বার এ কতজন ব্যক্তি মালিকানা আছে সেগুলি সহ সমস্ত তথ্যগুলি দেখতে পাবেন । সেখানে কার কত জমির পরিমাণ কার কত অংশ এছাড়াও খতিয়ানের জন্য কত অংশ তাকে নির্ধারিত করা হয়েছে সেগুলি সব দেখতে পারবেন ।

এছাড়াও আরো যে সমস্ত বিভিন্ন ধরনের খতিয়ান থাকে সেগুলো সমস্ত এই ওয়েবসাইটের দ্বারা পাওয়া যায়না । তাই আপনি যদি আপনার খতিয়ান নম্বর টি সম্পূর্ণ নিখুঁতভাবে লিপিবদ্ধ করে থাকেন তাহলে অবশ্যই আপনার সঠিক তথ্য প্রদানের মাধ্যমে খতিয়ান বের করা সম্ভব হবে । তাছাড়া আপনারা যদি বিএস খতিয়ানের  কপি তুলতে চান তাহলে আপনারা অনলাইনের মাধ্যমে সেখানে আবেদন করার  অপশনটি পেয়ে যাবেন এবং সেখানে আপনি সকল তথ্য প্রদান করবেন তারপর আপনার সেই বি এস খতিয়ান এর যাবতীয় কার্যসম্পাদন সেখানে করতে পারবেন ।

সেজন্য আপনাদের টাকা প্রদান করতে হবে ইউ ক্যাশ এর মাধ্যমে।  এবং আপনারা ইউ ক্যাশ এর মাধ্যমে টাকা প্রদানের সময় যদি খতিয়ানের কাগজের ডাকযোগে গ্রহণ করতে চান তাহলে আপনাকে ডেলিভারি চার্জ প্রদান করতে হবে । এছাড়াও যদি আপনি ভূমি অফিস থেকে এই খতিয়ান সংগ্রহ করতে চান তাহলে খরচ ছাড়া ডেলিভারি চার্জ আলাদাভাবে প্রদান করতে হবে না । অতএব আমরা আশা করছি যে এই পোষ্টের মাধ্যমে আপনারা বিএস খতিয়ান নম্বর অনলাইনে কিভাবে দেখবেন সম্পূর্ণ জানতে পেরেছেন ।

বি এস খতিয়ান যাচাই

  • প্রথমেই আপনাকে www.eporcha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে । 
  •  এরপর আপনার কাছে পরপর চারটি অপশন খুলে যাবে khatian-search-panel আপনার প্রয়োজন অনুযায়ী ক্লিক করবেন ।
  • এই চারটি অপশনের মধ্যে যে অপশনের তথ্য আপনার নিকট আছে সেই অপশনের বাম পাশের গোল ঘরে মাউস দিয়ে ক্লিক করুন। 
  • গোল ঘরে সিলেক্ট করলে তার নিচেই আরেকটি বক্স দেখা যাবে। 
  • তার ঠিক নিচে একটি ছোট বক্সটি আসবে, বক্সটি পূরণ করুন।
  • এরপর আপনার যাবতীয় তথ্য দিয়ে খুব সহজে বি এস খতিয়ান যাচাই করতে পারবেন । 

বি এস খতিয়ান অনলাইন আবেদন

আপনি যদি বি এস খতিয়ান অনলাইনে আবেদন করতে চান তাহলে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং 45 টাকা চার্জ কাটিয়ে খুব সহজে ভার্চুয়াল রেকর্ডরুম ওয়েবসাইট থেকে আপনি আপনার বি এস খতিয়ান অনলাইনে আবেদন বা দেখে নিতে পারবেন । 

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - এই আর্টিকেলের মাধ্যমে আমি বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম টি সম্পূর্ণ উপস্থাপন করেছি । এছাড়াও এর সঙ্গে বিএস খতিয়ান অনলাইনে আবেদন করার নিয়ম,  বি এস খতিয়ান যাচাই করার নিয়ম,  এবং বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম টি ও জানিয়ে দিয়েছি । আমি আশা করব বিএস খতিয়ান সম্পর্কে আমরা যেসব তথ্য দিয়েছি আপনার অনেক উপকার হয়েছে । এরকম ভালো ভালো আরো ইনফর্মেশন মূলক পোস্ট পাওয়ার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url