ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় | দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

     ডায়াবেটিস একটি মারাত্মক রোগ এই রোগ কোন বয়স মানে না যেকোনো বয়সের লোকের এইরূপ বা রোগ  হতে পারে। বর্তমান সময়ে এই রোগটি অধিক জনপ্রিয় হয়ে উঠেছে আর মানুষ কে শেষ করে দিয়েছে। ডায়াবেটিকস রোগের সব রোগের জননী বলা হয়। 

    এই রোগটি সকল রোগ কে আমন্ত্রণ করে আর দেহের ভিতর প্রয়োগের পাশাপাশি করে আমাদের দেহকে নষ্ট করে দেয়। আমাদের এই  রোগ হলে বা কি করতে হবে তা জেনে নেওয়া দরকার সকলেই।

    আরো পড়ুনকিভাবে লম্বা হওয়া যায়। কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায় 

    আরো পড়ুন - গিয়ার সাইকেল দাম কত | সাইকেলের ছবি ও দাম ২০২৪

    হাইব্রিড বাই সাইকেল | সাইকেল দাম বাংলাদেশ ২০২৪

    মোটা চাকার সাইকেল দাম বাংলাদেশ  ২০২৪

    হিরো সাইকেলের ছবি ও দাম বাংলাদেশ ২০২৪

    লেডিস সাইকেল এর দাম কত


    ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় | ডায়াবেটিসের লক্ষণ ও প্রতিকার করার উপায়

    আরো পড়ুন - বারডেম হাসপাতালের ঠিকানা এবং ডাক্তারদের তালিকা

    এভারকেয়ার হাসপাতালের ঠিকানা ও ডাক্তারদের তালিকা

    স্কয়ার হাসপাতাল ডাক্তারের তালিকা ঢাকা  | Square Hospital Doctor List

    ডায়াবেটিস এর লক্ষণ কি কি?

    ডায়াবেটিস হওয়ার কারণে অতিরিক্ত শরীর দুর্বলতা দেখা দেয়। তা কাটানোর জন্য স্বাস্থ্যকর খাবার ও বিশ্রাম নেওয়ার আমাদরে একান্ত প্রয়োজন। আমাদের দুর্বলতা বা ডায়াবেটিস প্রাথমিক লক্ষণ দেখা দেয়। এছাড়া আমাদের বারবার গলা শুকিয়ে যায় ও পরিশ্রম বা ক্লান্তি অনুভব হয়। সব সময় আমাদের শরীল দুর্বলতা দেখা দেয়।

    (১) ডায়াবেটিস হওয়ার কারণে ঘন ঘন ক্ষুধা লাগে ঘন ঘন পানি পিপাসা লাগে।

    (২) রাতে প্রসারের কারণে বারবার ঘুম ভেঙে যাওয়া ও দিনের বেলা বারবার প্রস্রাব বের হয়।

    (৩) ডায়াবেটিস হওয়ার কারণে ওজন কমতে থাকা বারবার বমির ভাব হওয়া এবং কমন বিষয় হল চোখে ঝাপসা দেখা। এই সমস্যা হলে আপনারা বুঝতে পারবেন আপনার ডায়াবেটিস হয়েছে।

    (৪) ডায়াবেটিস হওয়ার কারণে মিষ্টি খাবারের প্রতি দিন দিন আকর্ষণ বেড়ে যাওয়া মাঝে মাঝে বা হঠাৎ করে মাথা ব্যথা করতে পারে এবং আপনি সব সময় উত্তেজিত হয়ে যাবেন।

    ডায়াবেটিস বা এই রোগ হওয়ার কারণে আপনার অনেক রোগ হয়ে যাবে যা আপনি সহজে বুঝতেই পারবেন না। আপনার কি রোগ হচ্ছে সব থেকে বেশি ক্ষতি করে ডায়াবেটিক রোগ কারনে চোখের সমস্যা দেখা দেয় এবং তার সাথে কিডনির সমস্যা দেখা দেয় সাথে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। আপনার মানবদেহে তাই এই সকল সমস্যা দেখা দিলে অবশ্যই আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি দৈনন্দিন জীবন চলুন।

    ডায়াবেটিস বেশি হওয়ার লক্ষণ?

    ডায়াবেটিস বেশি হওয়ার কারণ এর ভিতরে পড়ে আপনাকে বা ডায়াবেটিস রোগীকে যে খাবারগুলো নিষেধ করা থাকে,সেই খাবারগুলো খেলে তার ডায়াবেটিস দিন দিন বেড়েই যাবে কারণ ডায়াবেটিস রোগীকে প্রতিদিন নিয়ম মাফিক খাবার খেতে হয়। নিয়ম মাফিক খাবার না খেলে তাদের ডায়াবেটিস প্রতিনিয়ত বেড়েই চলবে।


    মিষ্টি জাতীয় খাবার খেলে ডায়াবেটিস বাড়তে পারে। ডায়াবেটিকস বাড়ার আরেকটি ও উপায় হল আপনাকে প্রতিদিন নিয়ম মাফিক খাবার খেতে হবে,ডাক্তারের পরর্মাশ ছাড়া কোন খাবার খেলে এই সমস্যা বেশি হতে ‍পারে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী দেওয়া থাকে সে অনুযায়ী খাবার খান তাহলে আপনার ডায়াবেটিস বাডবে না ।

     ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

    ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

    ডাইবেটিস একটি মারাত্মক রোগ। এই রোগের কারণে দেশের অনেক লোক মারা যাচ্ছে যা বুঝতেই পারছেনা কি রোগ হয়েছে। ডায়াবেটিস পরীক্ষা করার জন্য যে কোন হাসপাতালে গিয়ে যদি বলেন আমি ডায়াবেটিস পরীক্ষা করব মাত্র ২০০ টাকার ভিতরে আপনার ডায়াবেটিস পরীক্ষা করতে পারেন। ডায়াবেটিস পরীক্ষা করা  হলে আপনি বুঝতে পারবেন আপনার ভিতরে ডায়াবেটিস আছে কিনা,তা জেনে রাখা ভালো।

    অতিরিক্ত মাত্রায় ডায়াবেটিস বাড়ার কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোক ইত্যাদি হতে পারে। যা আমাদের মানব দেহের জন্য অনেক টাই ক্ষতির সম্মুখিন হতে হয় আর ডায়াবেটিস রোগীর ডায়াবেটিস কমে যাওয়াকে নীল বলে। যদি কোন ডায়াবেটিস রোগীর ডায়াবেটিকস নীল হয়ে যায় তাহলে সাথে সাথে তিনি মারা যান।


    ডায়াবেটিস রোগীর যদি ডায়াবেটিস নীল হয়ে যায় তাহলে তার শরীল ক্লান্ত ক্লান্ত বোধ হবে মাথা ব্যথা করবে শরীরে ঘাম বে আরো ইত্যাদি সমস্যা দেখা দিলে।বুঝতে পারবেন তার ডায়াবেটিস নীল হয়ে গেছে। কোন ডায়াবেটিস  রোগির ডায়াবেটিস নীল হয়ে গেলে তাকে সাথে সাথে মিষ্টির পানি খাওয়াতে হবে বা মিষ্টা কোন কিছু পান করাতে হবে। তাহলে সেই ডায়াবেটিস রোগীর কোন প্রকার সমস্যা দেখা দিবে না। তাই অবশ্যই এই কাজটি করতে হবে আর মনে রাখতে হবে। যদি এই কাজ টি না করেন তাহলে ডায়াবেটিস  রোগির মৃত্যু হতে পারে। 

    ডায়াবেটিস হলে কি কি ফল ও শাক-সবজি খাওয়া যাবে - ডায়াবেটিস কি খেলে ভালো হয়

    ডায়াবেটিস রোগীরা সব ধরনের ফল খেতে পারে না ডাক্তারের পরামর্শ দেয় এমন কিছু ফল আছে যারা তারা খেতে পারে। এই ফল গুলো খেলে তাদের কোনো সমস্যা হয় না তাই এই ফলগুলো তারা খেতে পারবে কোন সমস্যা নেই। ডাইবেটিস রোগীরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী যে সকল ফল খেতে পারেন তাহল হল।


    এইসব রোগীরা যে সকল ফল খেতে পারবে প্রতিদিন তার ভিতরে পড়ে চিচিঙ্গা,চাল কুমড়া,ফুলকপি,বাঁধাকপি,লাল শাক,লাউ,পেঁপে,পুই শাক,পালং শাক ,মুলা শাক খেলে কোন প্রকার বাধা-নিষেধ নেই ডায়াবেটিস রোগীর জন্য। তারা প্রচুর পরিমাণ এই ধরনের শাকসবজি ফলমূল খেতে পারবে।


    ডায়াবেটিস রোগীর জন্য এমন কিছু ফল রয়েছে যারা যারা সীমিত আকারে খেতে পারে অতিরিক্ত বেশি পরিমাণে খেলে হাতে ডায়াবেটিস সমস্যা হতে পারে এর কারণে তারা এই ফলগুলো অধিক খেতে পারে না। ফল গুলো হল: করোলা,কাঁকরোল,মটরশুঁটির,রস,মিষ্টি কুমড়া,গাজর ও বরবটি,বেগুন আরো ইত্যাদি রকমের সবজি পরিমাণমতো খাওয়া যাবে না।

    দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

    দ্রুত ডায়াবেটিস কমানোর জন্য আপনাদেরকে বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে। যখন আপনি ঘরোয়া কোন উপায় ব্যর্থ হবেন তখন আপনি ডাক্তারের পরামর্শ মেনে চলতে পারেন। ডায়াবেটিস কমানোর জন্য আপনাদেরকে প্রতিদিন নিয়ম মাফিক খাবার খেতে হবে এবং সকাল বিকাল ব্যায়াম করতে হবে ব্যায়াম করতে হবে। যে সকল খাবার খেলে ডায়াবেটিস বাড়বে না যে সকল খাবার খেলে ডায়াবেটিস কমাতে পারবে তা দেখে শুনা করে খাবার খাওয়া।ডাক্তারের পরার্মশ অনুযায়ী ঠিক মত চলাফেরা করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রনে না থাকে তাহলে অবশ্যই আপনি ডাক্তারের পরামর্শ নেন,তার পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের মাধ্যমে খুব সহজে কমানো যায় আর তাও যদি না কমে তাহলে ইনসুলিন দিয়ে ডায়াবেটিস কমানো সম্ভব হয় আর কি।

    ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য এই বিষয়গুলো মাথায় রেখে চলতে হবে। তাহলে আমাদের সমস্যা দূর করা যাবে এই জটিল রোগ কে।

    ডায়বেটিস হলে যে দোয়া পড়বেন তা হল

    ডায়াবেটিস একটি মারাত্মক রোগ এবং একটি বিপদজনক রোগ। এই রোগের কারণে আমাদের দেহের নানা সমস্যা হতে পারে। এই সমস্যা দূর করার জন্য যে দোয়াটি পড়বেন তাহলঃ 

        আরবিতে দেওয়া হলঃ رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا

    বাংলা উচ্চারনে দেওয়া হল ডায়বেটিস এর দোয়াঃ রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুকরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলত্বানান নাসিরা।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ৮০)


    ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয়

    ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয়

    ডায়াবেটিস রোগী ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার জন্য ডাক্তার রোগীকে ইনসুলিন দিয়ে থাকে। তার কারন তার সাধারন  ওষধ দিয়ে তার ডায়াবেটিস কমানো যাচ্ছে না তাই ডাক্তার ইনসুলিন  ‍দিয়ে থাকেন।
    প্রতিটি ডায়াবেটিস রোগীর একটি অনীহা থাকে তা হলো ডাক্তার যখন ডায়াবেটিস কমানোর জন্য ইনসুলিন দিতে চাই রোগী তখন বলে ওঠে ওষুধে একটু বাড়িয়ে দেন একটু বেশি হাটাহাটি করব এইভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হবে।

    অতিরিক্ত ডায়াবেটিস বেড়ে যাওয়ার কারণে ইনসুলিন গ্রহণ করতে হয় তা না হলে নানা সমস্যা বেড়েই চলবে আপনাদের দেহের ভিতরে ফেলার সমস্যা এসে বাসা বাদবে।

    অতিরিক্ত ডায়াবেটিসের কারণে আপনার হার্ট অ্যাটাক,স্ট্রোক,যক্ষ্মা,নিউমোনিয়া ও ডায়রিয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা দূর করার জন্য ইনসুলিন  খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    ডায়াবেটিস রোগী যদি কিডনির কোন প্রকার সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনাকে ইনসুলিন দিতে হবে তা না হলে সমস্যাটি ধীরে ধীরে বেড়েই চলবে ।

    ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায়


    কোন প্রকার ওষুধ ছাড়া ডায়াবেটিকস কে নিয়ন্ত্রণ বা কমানো যায় যা বেশ কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে এই কাজগুলো করা হয়। প্রতিদিন খুব ভোরে ঘুম থেকে উঠে নামাজ পড়ে ব্যায়ামের পাশাপাশি বিভিন্ন রকমের দোয়া পড়ে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবার খাব এবং পরামর্শ অনুযায়ী সঠিক মত ঘুমাবো তার পাশাপাশি যে সকল খাবার খেলে আমাদের ডায়াবেটিস প্রতিনিয়তবাড়বে এই সকল খাবার আমরা একদম পরিহার করব ।এই কাজগুলো আমরা প্রতি দিন বা প্রতিনিয়ত করবো।তাহলে আমাদের দেহের জন্যই ভালো।

    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url