তারাবি নামাজ কত রাকাত | সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত

তারাবি নামাজ কত রাকাত | সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত আপনি জানেন কি? আজকে আপনাদের সাথে আলোচনা করব তারাবির নামাজ কত রাকাত এ বিষয় নিয়ে ।

     তারাবি নামাজ কত রাকাত | সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত - আজকে আপনাদের সাথে আলোচনা করব তারাবির নামাজ কত রাকাত ? আমরা হয়তো অনেকেই নামাজ সম্বন্ধে অনেক কিছুই জানি না।   আর তারাবি নামাজ বছরে একবার আসে এক মাস তাই অনেকেই অনেক নিয়ম - কানুন হয়তো জানেন না। তাই আজকে আপনাদের সাথে আলোচনা করব তারাবি নামাজ কত রাকাত এবং কিভাবে পড়তে হয়। 

    তারাবি নামাজ কত রাকাত

    মাহে রমজানের রাত্রিকালে এশার নামাজের ফরজ চার রাকাত ও দুই রাকাত সুন্নত এর পরে বিতর নামাজের আগে 10 সালামে যে 20 রাকাত নামাজ আদায় করা হয় একে তারাবির নামাজ বলা হয়।

    আরো পড়ুন - রবি কাস্টমার কেয়ারের সাথে কিভাবে কথা বলব

    রিয়েলমি c35 দাম কত

    ওয়ালটন ফ্রিজ ১৪ সেফটি দাম ২০২৩

    থাইরয়েড নরমাল কত

    এয়ারটেল কাস্টমার কেয়ার নাম্বার

    তারাবি শব্দের অর্থ কি ?

    তারাবি শব্দ অর্থ আড়াম্বাম করা। তারাবি নামায পড়াকালে প্রতি দুই রাকাত বা চার রাকাত পর পর বিশ্রাম করার জন্য একটু বসার নাম।  

    তারাবি নামাজের কঠোর পরিশ্রমের কারণে প্রতি দুই রাকাত অথবা বিশেষ করে প্রতি চার রাকাত পর পর একটু বসে বিশ্রাম নেওয়া। 

    তসবি পড়া অথবা কোরআন পাঠ করা করা একেই বলে তারাবির নামাজ অথবা অথবা সালাতুত তারাবীহ। 

    রমজান মাসের জন্য নির্ধারিত তারাবির নামাজ জামাতে পড়া ও সম্পূর্ণ কোরআন শরীফ একবার খতম করা সুন্নতে মুয়াক্কাদা। 

    আরো পড়ুন - যমুনা সিলিং ফ্যানের দাম ২০২৩

    ওয়ানপ্লাস নর্ড 2টি ৫জি মোবাইল দাম কত 

    তারাবি নামাজ কত রাকাত | সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত

    সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত?

    তারাবির নামাজ ৮ রাকাত নয় বরং ২০ রাকাত। কেউ কেউ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর ২০ রাকাত তারাবি বিষয়ে হাদীস রয়েছে সেটিকে বিভিন্ন সূত্রের বিচারে অনির্ভরযোগ্য প্রমাণ করেছেন। 

    তারাবি নামাজ কত রাকাত | সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত

    তাই বিশ্বস্ত সূত্রে সাহাবায়ে কেরাম আমল  করেছেন যে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম থেকে সাহাবায়ে কেরাম যে ২০ রাকাত তারাবি নামাজের শিক্ষা পেয়েছেন তা সত্য। 

    আমিরুল মুমিনীন হযরত ওমর ফারুক রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর খেলাফতকালে থেকেও অবিচ্ছিন্ন কর্মধারায় এখন পর্যন্ত মক্কা শরীফের মসজিদুল হারাম ও মদিনা শরীফের মসজিদে নববীর সহ সকল মসজিদে ২০ রাকাত তারাবি পড়া হয়। সেই থেকে এখন পর্যন্ত ৮ রাকাত তারাবীর নামাযের প্রচলন কোথাও হয়নি

    সর্বপ্রথম ১২৮৪ সালে ভারতবর্ষের আহালে হাদিছ আলেম ৮ রাকাতের ফতোয়া দিয়ে উম্মাহর ঐক্য মত পুরনো মাসআলায় বিভক্তি সৃষ্টি করেন। 

    তখন অন্যান্য আহলে হাদীসরা ও তার বিরোধিতা করেন। অতঃপর আরবের আলেমরা হত্যার সঙ্গে একমত পোষণ করেন কিন্তু আরব দেশের আলেমদের বেশিরভাগই ২০ রাকাত তারাবি আদায় করেন।








    তারাবির নামাজ সুন্নত নাকি নফল?

    আবার অনেকেই জানতে চান যে তারাবির নামাজ সুন্নত নাকি নফল এই বিষয়টি জানতে আমাদের এই নিচের প্রবন্ধটি পড়ুন

    20 রাকাত তারাবির নামাজ বালেক পুরুষ-মহিলা সবার উপর সুন্নাতে মুয়াক্কাদা অসুস্থ ব্যক্তির উপর তারাবি জরুরী নয় তবে কোনো কষ্ট না হলে তাদেরও পড়া মুস্তাহাব

    তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত এই বিষয়ে মাসআলা

    তারাবির নামাজ জামাতে আদায় করা মুস্তাহাব একাকী আদায় করলেও আদায় হয়ে যাবে


    তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত এই বিষয়ে মাসআলা

    কারো যদি তারাবির জামাত থেকে কিছু রাকাত ছুটে যায় তাহলে ভেতরের নামাজের পর তা পড়ে নিবে

    তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত এই বিষয়ে মাসআলা

    নাবালেগ হাফেজের পিছনে বালেক পুরুষ-মহিলা কারো জন্যই ইক্তেদা করা বৈধ নয়


    মাহে রমজানের রাতে তারাবি নামাজ জামাতে আদায় এর জন্য ধর্মপ্রাণ মুসল্লিরা প্রতিদিন মসজিদে সমবেত হন। দেশের প্রতিটি মসজিদে একই পদ্ধতিতে খতমে তারাবী পড়ার লক্ষণ।  

    বাংলাদেশ রোজার প্রথম দিন ও পরে লাইলাতুল কদর পর্যন্ত বাকি 21 দিন এক পারা করে তিলাওয়াত করার পরামর্শ দিয়েছেন। যেন স্থান পরিবর্তন করলেও কোনো মুসল্লী খতমে তারাবী কুরআন তিলাওয়াতের শরিক হওয়ার ধারাবাহিকতা থেকে বঞ্চিত না হন। 

    তারাবির নামাজ ৮ রাকাতের দলিল

    অপর সূত্রে সাহাবি সায়েব ইবনে ইয়াজিদ (রা.) বলেন, আমরা হজরত উমর ইবনুল খাত্তাব (রা.)-এর যুগে বিশ রাকাত এবং বিতর পড়তাম। -আস সুনানুল কুবরা, বাইহাকি- ১/২৬৭-২৬৮

    তাবেঈ ইবনে আবি যুবাব (রহ.) বলেন, হজরত উমর (রা.)-এর যুগে রমজানের কিয়াম তথা তারাবি ছিল ২৩ রাকাত। -মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস: ৭৭৩৩

    তারাবির নামাজ সর্বনিম্ন কত রাকাত পড়া যায়

    তারাবির নামাজ সাধারণত 20 রাকাত হিসেবে সব জায়গায় পড়া হয় এবং এটাই প্রমাণিত তাই আপনি যদি সুস্থ এবং স্বাভাবিক থাকেন তাহলে আপনি 20 রাকাত পড়তে পারেন অথবা আপনি যদি অসুস্থ থাকেন তাহলে আপনি 8 রাকাত অথবা 12 রাকাত পড়তে পারেন কিন্তু এটার কোনো পরীক্ষিত বাক অন হাদিস নেই আপনি 20 রাকাত পড়তে হবে অথবা 8 রাকাত পড়তে হবে বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে বিভিন্ন রাকাত পড়া হয়

    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url