ফাইবারে কাজ করার নিয়ম | Fiverr Tips and Tricks | Fiverr Tips Bangla 2022

ফাইবারে কাজ করার নিয়ম -  ফাইবার অনলাইনে ফ্রিল্যান্সিং জগতে  একটি পরিচিত নাম শুধু পরিচিত বললেই ভুল হবে এটি পরিস্থিতির সাথে সাথে বিশ্বস্ততার দিক থেকেও জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে । বিগেনার অথবা প্রফেশনাল দের জন্য ফাইবার মার্কেটপ্লেস শ্রেয় বলা চলে । ফাইবার প্রতিনিয়ত কাজ এর জনপ্রিয়তা বেড়েই চলছে একটা সময় ছিল যে মাত্র 5 ডলার এই কাজ করা যেতেই পারে কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদার উঠে এসেছে এই ফাইবার মার্কেট প্লেস ।


একটা সময় ছিল যে শুধু মাত্র 5 ডলার ইন কাজ করা যেত এর বেশি ডলারের কাজ আপনি বায়ার থেকে নিতে পারতেন না । কিন্তু ফাইবারের বিশ্বস্ত তা এবং জনপ্রিয়তা দুটির কারণেই এখন আপনি হাজার ডলার পর্যন্ত অর্ডার নিতে পারেন তাদের কাছ থেকে তাছাড়াও ফাইবারের আরো অনেক বিষয় পরিবর্তন এনেছে যেগুলো আসলে চোখে পড়ার মতো । যাইহোক এখন মূল কথায় আসি আপনি যদি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন এই ফাইবার অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে চান তাহলে অবশ্যই যে কাজগুলো কখনোই করবেন না সেই বিষয় নিয়ে আজকে আমি আপনাদের সাথে  আলোচনা করব ।



নতুন এই পোস্টটি পড়ে নিতে পারেন - ফাইভারে কাজ পাওয়ার হিডেন টিপস

Fiverr Tips Bangla 2021


যে কাজগুলি কখনোই আপনি ফাইবারে করবেন না - Fiverr Tips Bangla


এখন আমি আপনাদের সাথে শেয়ার করব যে ফাইবারে আপনি কি কি কাজ কখনোই করবেন না আর আপনি যদি এরপরও করে থাকেন তাহলে আপনি নিশ্চিত থাকেন আপনার যে প্রোফাইল রয়েছে ফাইবারে সেটি আপনি হারাতে যাচ্ছেন । 




ফাইবারে কাজ করার নিয়ম - পার্সোনাল কন্টাক্ট নাম্বার শেয়ার 


আপনি যদি চিরস্থায়ীভাবে ফাইবারে কাজ করতে চান তাহলে কখনোই আপনি আপনার বায়ারের সাথে পার্সোনাল কোন কন্টাক্ট নাম্বার শেয়ার করবেন না । ফাইবার এর  যে নিয়ম রয়েছে সেখানে আপনি আপনার কোন ফোন নাম্বার অথবা ইমেইল অথবা আপনার সোশ্যাল যে ফেসবুক অথবা অন্যান্য যে সোশ্যাল আইডি রয়েছে সেগুলো কোন কিছুই আপনি আপনার বায়ারকে দিতে পারবেন না ।  



তার একটাই কারণ আপনি যখন ফাইবারে বাইরের কাছ থেকে কোনো অর্ডার নেন আপনার সেই অর্ডারের 20 শতাংশ ফাইবার হিসেবে কেটে নিবে এবং আপনার বায়ার এর কাছ থেকেও ফাইবার 20 শতাংশ কেটে নিবে । এখন আপনি যদি আপনার পার্সোনাল কন্টাক্ট থাকে দেন বায়ার কিন্তু ফাইবারে অর্ডার করবে না সে আপনাকে ডাইরেক অর্ডার করবে । এতে করে ফাইবারে কোন ধরনের কোনো লাভ হবে না তো তার জন্যই আসলে ফাইবার তাদের এই সিস্টেমটিকে চালু করেছে । আপনি যদি এই সিস্টেমটি না মানেন তাহলে তাদের পলিসির  ভায়োলেশন এর আন্ডারে পড়ে যাবেন এবং আপনাকে আপনার আইডিটি কে চিরতরে কিন্তু হারাতে হবে । আর একবার যদি আপনি আপনার আইডি হারান সে ক্ষেত্রে কিন্তু আর আপনার ওই আইডি কখনোই আপনি আর ফিরে পাবেন না ।



 ফাইবারে কাজ করার নিয়ম - গিগ ডিলিট করবেন না 


নতুনরা সবচেয়ে এই ভুলটা বেশি করে থাকে যা দেখা যায় ফাইবারে একটি গিগ তৈরি করল কিন্তু দুই মাস অথবা তিন মাসের ভিতরে কোন কাজ ছিল না তারপর সেই গিগ ডিলেট দিয়ে আবার নতুন করে তৈরি করে।  

এই ভুলটি আপনি কখনোই করবেন না আপনার গিগ তৈরি করার সময় আপনি ভালভাবে কীওয়ার্ড নির্বাচন করে অপটিমাইজ করে গিগটি তৈরি করুন ।  কাজ আসুক বা না আসুক আপনি ধৈর্য সহকারে আপনি ফাইবারের লেগে থাকুন  । আপনার গিগ যদি সঠিকভাবে অপটিমাইজ হয়ে থাকে একটা সময় একটা সময় আপনার গিগটি র‌্যাঙ্ক করবে । 


অতিরিক্ত মাত্রায় যখন আপনি কি ডিলিট করবেন একসময় ফাইবার আপনার মূল প্রোফাইলটিকে ডিজাবেল করে দেবে তাই সতর্ক থাকুন । 



ফাইবারে কাজ করার নিয়ম - খারাপ ব্যবহার 


বায়ার এর সাথে আপনি কখনোই খারাপ আচরণ করবেন না  । বায়ার যদি আপনাকে ভুল কোন কিছু বলে থাকে তাকে বুঝিয়ে বলার চেষ্টা করুন । কিন্তু তাকে কোন গালিগালাজ অথবা কোনো হুমকি এগুলো কখনোই দিবেন না । আপনি যদি ভুল করে এমন কাজটি করে থাকেন সেক্ষেত্রে কিন্তু বায়ার ফাইবারের কাছে রিপোর্ট করবে যার ফলে আপনার মূল্যবান একাউন্টে হারাতে হতে পারে তাই কখনোই এই ধরণের কাজ করবেন না ।


ফাইবারে কাজ করার নিয়ম - প্রোফাইল পিকচার পরিবর্তন 


মূলত ফাইবার থেকে  কিন্তু কোন সমস্যা নেই আপনার প্রোফাইল পিক পরিবর্তন করার জন্য ।  আপনি দিনে যদি দুই থেকে তিনবার ও প্রোফাইল পিক পরিবর্তন করে তাতেও কোন ধরনের কোন সমস্যা নেই ফাইবারের  পলিসির নিয়মে । 

কিন্তু সমস্যা হল আপনার বায়ারকে নিয়ে তরুণ আপনি নতুন একটি বারের কাজ করেছেন সেই বায়ার পরবর্তী সময় আপনাকে যখন কাজ দিতে চাইবে সে এসে আপনার প্রোফাইল কে চিনতে পারলো না ।


এক্ষেত্রে এমন হতে পারে যে আপনি সেই কাজটি নাও পেতে পারেন তাই বায়ারদের কাছ থেকে । বিশ্বস্ত থাকার জন্য অবশ্যই আপনি আপনার রিয়েল পিক কে ব্যবহার করুন আর একটি প্রোফাইল পিক ব্যবহার করুন যাতে ওই বায়ার খুব সহজেই আপনাকে চিনতে পারে এবং আপনাকে খুব ভালোভাবে বিশ্বাস করে এতে করে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা দিনদিন বেড়েই চলবে । 


ফাইবারে কাজ করার নিয়ম - কন্টাক্ট সাপোর্টে মেসেজ করা 


আমাদের নতুনদের ভিতরে সবারই একই চিন্তা যে ফাইবারের কন্টাক্ট সাপোর্টে কোন সমস্যার কারণে কথা বললেই সে সমস্যাটি সলভ করে দেবে । আসলে ব্যাপারটা ঠিকই রয়েছে যে কন্টাক সাপোর্ট তো মূলত সমস্যা সমাধানের জন্য । কিন্তু আমাদের বাংলাদেশের পেক্ষাপটে যে বিষয়টি ঘটে থাকে আপনি যখন আপনার কোন সমস্যা নিয়ে ফাইবার সাপোর্ট সেন্টারে কথা বলবেন আপনার ওই প্রোফাইলে কোনরকম বিন্দু পরিমান কোন সমস্যা থাকলে দেখবেন যে আপনার প্রোফাইলটি চিরতরে হারিয়ে যাবে । এক্ষেত্রে একমাত্র আপনার প্রোফাইলের বড় কোন ধরনের সমস্যা যদি না ঘটে আপনি কখনোই দয়াকরে ফাইবারের সাপোর্ট সেন্টারে যোগাযোগ করবেন না ।


প্রয়োজনে আমাদের বাংলাদেশের যে ফাইবার কমিউনিটি রয়েছে সে সমস্ত বড় ভাইদের সাথে যোগাযোগ করুন ।


Fiverr Tips and Tricks - একাধিক আইপি ব্যবহার করা 

আপনি কখনোই আপনার ফাইবারের আইডি একাধিক আইডি থেকে লগইন করবেন না সব সময় চেষ্টা করবেন আপনার এক আইডি থেকে লগ-ইন করার এতে আপনার আইডিটি সেফ থাকবে ।

যদি সম্ভব হয় আপনি রিয়েল আইপি কিনে ব্যবহার করুন এতে করে আপনি সারাজীবন নিশ্চিন্তে ফাইবার মার্কেটপ্লেস এ কাজ করে যেতে পারবেন অন্তত আইপি সমস্যার বিষয়টি আপনার সমাধান হয়ে যাবে । 


ফাইবারে কাজ করার নিয়ম - দেরি করে মেসেজের রিপ্লে দেওয়া


একজন বায়ার যখন আপনাকে কোন মেসেজ করবে আপনি সবসময় চেষ্টা করবেন তাড়াতাড়ি ভাবে সেই মেসেজের রিপ্লাই দেওয়ার জন্য ।  আপনি যদি দেরি করে মেসেজ দেন সেক্ষেত্রে আপনার দুটি সমস্যা হবে একটি হলো আপনার রেসপন্স রেট কমে যাবে এতে আপনার প্রোফাইলের ক্ষতি হবে আর আরেকটি হলো আপনি বায়ারদের কাছে কাজ পাবার আশা অনেকটাই কমে যাবে । তাই কখনোই মেসেজের উত্তর দিতে দেরি করবেন না যত দ্রুত সম্ভব মেসেজের উত্তর দিয়ে দিবেন ।

ভায়োলেট করে এমন গিগ কখনোই তৈরি করবেন না - Fiverr Tips Bangla 2022



ফাইবারের নিয়ম ভঙ্গ করে এমন ধরনের কোন গিগ আপনি কখনোই তৈরি করবেন না । ফাইবারে গিগ তৈরি করার সময় আগে ফাইবারের গিগ তৈরীর নিয়ম জেনে নিন । আপনি যদি সঠিক ভাবে না জেনে থাকেন তাহলে একটু কষ্ট করে ইউটিউবে সার্চ করে নিন প্রয়োজনে এভাবে সার্চ করুন যে  ফাইবার গিগ বাংলা টিউটোরিয়াল । 


গিগ তৈরি করার সময় আরও একটি বিষয়ে লক্ষ্য রাখবেন আপনি অন্য কোন গিগের ইমেজ অথবা টেক্সট কপি করে আপনার গিগের  ভিতর দিবেন না এতে করে কিন্তু আপনার প্রোফাইলটি ডিজাবেল হয়ে যেতে পারে  এবং সেই গিগ রিমুভ হবার  সাথে সাথে প্রোফাইল যেতে পারে। 


 সময় মত কাজ ডেলিভারি না দেওয়া - Fiverr Tips Bangla 2022


 আপনি সবসময় চেষ্টা করবেন আপনার বায়ার যে কাজ সময়মতো নিয়েছেন সেই সময়ের আগে দেওয়ার জন্য । আপনি যদি সময়ের আগে কাজটা দিতে পারেন বা আর অনেক খুশি হয় এতে করে আপনাকে সে বোনাস ডলার দিতে পারে এবং আপনাকে সুন্দর একটি রিভিউ দিবেন । এতে করে আপনার কাজ পাবার সম্ভাবনা দ্বিগুণ হারে বেড়ে যাবে। আর আপনি যদি বাইরের কাজ সময়মতো দিতে না পারে এতে করে বায়ার তো আপনাকে বাজে রিভিউ দিবেই এবং ফাইবারের নিয়ম অনুসারে আপনার প্রোফাইলটি ডাউন হতে থাকবে এতে করে আপনি কাজ পাবার চান্স সেটি কমে যাবে তাই সবসময় চেষ্টা করবেন সময় মত কাজ ডেলিভারি দেওয়ার জন্য ।






সর্বশেষ কথা হল ফাইবারে কাজ করার পূর্বে আপনি ফাইবারের সকল পলিসি গুলো ভালভাবে জেনে নিন । আপনি যদি সঠিক ভাবে পলিসি গুলো না জানেন তাহলে যেকোনো সময় সাধারণ একটু ভুলের জন্য হারাতে পারেন আপনার অর্জিত মূল্যবান ফাইবার একাউন্ট । আর আজকে আমি আপনাদের সাথে যে সকল বিষয় গুলি শেয়ার করলাম কখনোই ফাইবারে আপনি এই বিষয়গুলো করবেন না ফাইবারের নিয়ম মেনে চলুন হ্যাপি ফ্রিল্যান্সিং । 



Next Post Previous Post
1 Comments
  • Munkashir Hossen
    Munkashir Hossen August 6, 2022 at 6:42 PM

    Ami gig dilet kore dici..akhn ki korte pari?

Add Comment
comment url