বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি | বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি

 বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি - গুগলে অনেকেই সার্চ করে থাকেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি ? এছাড়াও আজকের এই পোস্টে থাকছে বিশ্বের সবচাইতে ছোট দেশ এবং বড় দেশ সহ মুসলিম দেশের তালিকা । আজকের এই তথ্য জানার জন্য সম্পূর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন।


আরো পড়তে পারেন - বিকাশ কাস্টমার কেয়ার চট্টগ্রাম | বিকাশ হেল্প লাইন ফোন নাম্বার  


বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

আরো পড়তে পারেন - বিকাশ সার্ভিস সেন্টার | বিকাশ কাস্টমার কেয়ার দিনাজপুর 


বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি


বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি? এই প্রশ্নটির উত্তর আপনি দুটি ভাবে নিতে পারেন । প্রথম কথা হচ্ছে আপনি যদি আয়তনের হিসাব করেন । আয়তনের হিসেবে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হচ্ছে কাজাখস্তান। কাজাখস্তানের মোট আয়তন ২.৭ মিলিয়ন বর্গ কিলোমিটার।

কাজাকিস্তান হচ্ছে এশিয়ার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এটি বিশ্বের নবম বৃহত্তম স্থলবেষ্টিত রাষ্ট্র। কাজাকিস্তান প্রায় সম্পূর্ণভাবে এশিয়া মহাদেশে অবস্থিত রয়েছে। এর উত্তরে রাশিয়া,  দক্ষিণে কিরগিজস্তান, পূর্বে গণচীন, উজবেকিস্তান, ও তুর্কমেনিস্তান এবং পশ্চিমে ক্যাস্পিয়ান সাগর ও রাশিয়া। 


 আর আপনি যদি জনসংখ্যার দিক থেকে হিসাব করেন তাহলে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হচ্ছে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার মোট আয়তন ১৯,০৪,৫৬৯ বর্গ কিলোমিটার।


প্রায় সাড়ে সতেরো শ দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত ইন্দোনেশিয়া। এই দেশটিতে বসবাস করে ২৫৭ মিলিয়ন মানুষ। তিন শতাধিক আঞ্চলিক ভাষার প্রচলন রয়েছে নিজেদের ভাব আদান-প্রদানের মাধ্যম হিসেবে ।


চার লক্ষাধিক মসজিদ থেকে সকাল-সন্ধ্যায়  গুঞ্জরিত হয় একত্ববাদের ডাক।  এশিয়ার সর্ববৃহৎ মসজিদ এখানেই অবস্থিত যা ‘বাইতুর রহমান’ নামে পরিচিত।  ৩০ হাজার মুসল্লি ধারণ ক্ষমতাসম্পন্ন এই মসজিদ ।



আশা করি আপনার প্রশ্নের উত্তর আপনি জানতে পেরেছেন । আপনার প্রশ্নের উত্তর ছিল বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি আমি তার উত্তর সঠিকভাবে দেওয়ার চেষ্টা করেছি।


মুসলিম দেশের তালিকা


মুসলিম দেশের তালিকা




অনেকেই গুগলে খুঁজে থাকেন মুসলিম দেশের তালিকা । তাই আপনাদের সুবিধার্থে আমি নিচে বিশ্বের মুসলিম দেশের তালিকা দিয়ে দিচ্ছি। ২০২১ সাল নাগাদ সারা পৃথিবীতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সংখ্যা ৪৭ টি। 2011 সালের হালনাগাদ অনুযায়ী সারা পৃথিবীতে সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশের সংখ্যা রয়েছে 47 টি এবং ওআইসির সদস্য বাকি 10  টি দেশ মিলিয়ে সর্বমোট বিশ্বের মুসলিমদের দেশের সংখ্যা 57 টি। নিচে মুসলিম দেশের তালিকা দিয়ে দিচ্ছি।



  1. ইন্দোনেশিয়া
  2. কাজাখস্তান
  3. বাংলাদেশ
  4. পাকিস্তান
  5. নাইজেরিয়া
  6. তুরস্ক
  7. মিশর
  8. আলজেরিয়া
  9. আফগানিস্তান
  10. ইরান
  11. সুদান
  12. মরোক্কো
  13. ইরাক
  14. মালয়েশিয়া
  15. সৌদি আরব
  16. উজবেকিস্তান
  17. ইয়েমেন
  18. সিরিয়া
  19. তাজিকিস্তান
  20. সিয়েরা লিওন
  21. নাইজার
  22. সেনেগাল
  23. তিউনেসিয়া
  24. গিনি
  25. সোমালিয়া
  26. বুর্কিনা ফাসো
  27. মালি
  28. আজারবাইজান
  29. লিবিয়া
  30. জর্ডান
  31. সংযুক্ত আরব আমিরাত
  32. ব্রুনাই
  33. মালদ্বীপ
  34. কিরগিজস্তান
  35. তুর্কেমেনিস্তান
  36. চাদ
  37. লেবানন
  38. কুয়েত
  39. আলবেনিয়া
  40. মৌরিতানিয়া
  41. কাতার
  42. জিবুতি
  43. ওমান
  44. বসনিয়া ও হার্জেগেভিনা
  45. গাম্বিয়া
  46. বাহরাইন
  47. কোমোরোস

ওআইসির সদস্যভুক্ত বাকি ১০টি দেশের তালিকা নিচে দেওয়া হল


  1. টোগো
  2. ক্যামেরুন
  3. উগান্ডা
  4. মোজাম্বিক
  5. বেনিন
  6. গ্যাবন
  7. গায়ানা
  8. সুরিনাম
  9. গিনি-বিসাউ
  10. আইভরি কোস্ট (কোত দিভোয়ার)

আশা করি বিশ্বের মুসলিম দেশের তালিকা গুলো আপনি পেয়েছেন।


বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি


বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি



অনেকেই গুগলে এই বিষয়টি লিখে সার্চ করেন বিশ্বের সবচাইতে ছোট দেশ কোনটি  ।  আজকে আমি আপনাদের সাথে বিশ্বের সবচেয়ে ছোট দেশের নাম শেয়ার করব।  বিশ্বের সবচাইতে ছোট দেশ হচ্ছে স্বাধীন রাষ্ট্র ভ্যাটিকান সিটি

এই দেশটির আয়তন  মাত্র ০.৪৪ বর্গকিলোমিটার এবং ভ্যাটিকান সিটির লোকসংখ্যা রয়েছে প্রায় ৯২০ জন এর মত। ইতালির রাজধানী রুমের পাশেই ভ্যাটিকান সিটি বিশ্বের সবচাইতে ছোট দেশ অবস্থিত।



এশিয়ার সবচেয়ে ছোট দেশ কোনটি

গুগলে অনেকেই সার্চ করে থাকেন এশিয়ার ভিতরে সবচাইতে ছোট দেশ কোনটি। সঠিক উত্তর হচ্ছে এশিয়ার ভিতরে সবচাইতে ছোট দেশ মালদ্বীপ। মালদ্বীপের এর মোট জনসংখ্যা ৪ লক্ষ এবং আয়তন ২৯৮ বর্গ কিলোমিটার। 



বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি

বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি




গুগোল এই বিষয়টিও অনেকে সার্চ করে থাকেন বিশ্বের সবচাইতে বড় দেশ কোনটি । এর সঠিক উত্তর হলো বিশ্বের সবচাইতে বড় দেশ হলো রাশিয়া। যার আয়তন হচ্ছে ১৭,০৯৮,২৪২ কিলোমিটার। যা পৃথিবীর মোট ১১% জায়গা দখল করে রয়েছে। আশা করি আপনার উত্তর পেয়ে গেছেন।






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url