জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ | জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | everify.bdris.gov.bd

জন্ম নিবন্ধন যাচাই | জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২২ | everify.bdris.gov.bd. জন্ম নিবন্ধন বর্তমানে প্রত্যেকটি নাগরিকের জন্য বাধ্যতামূলক করা হ

     জন্ম নিবন্ধন যাচাই :- আপনাদের সামনে এখন যে আর্টিকেলটি তুলে ধরব এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধনের যাচাই সম্পর্কে জানতে পারবেন। জন্ম নিবন্ধন বর্তমানে প্রত্যেকটি নাগরিকের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। কারণ জন্ম নিবন্ধন দ্বারাই সেই দেশের নাগরিক তা নির্ধারণ করা হয়। তাই জন্ম নিবন্ধন প্রত্যেকটি নাগরিকের জন্য অতি প্রয়োজনীয়।

     জন্ম নিবন্ধন হারিয়ে গেলে বা যদি কোন নাম বা বয়স ভুল হয় তাহলে সেটি সংশোধন করার জন্য জন্ম নিবন্ধন যাচাই করা প্রয়োজন। নিচে  জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে আলোচনা করব।

    আরো পড়ুন - গিয়ার সাইকেল দাম কত | সাইকেলের ছবি ও দাম ২০২৪

    হাইব্রিড বাই সাইকেল | সাইকেল দাম বাংলাদেশ ২০২৪

    মোটা চাকার সাইকেল দাম বাংলাদেশ  ২০২৪

    হিরো সাইকেলের ছবি ও দাম বাংলাদেশ ২০২৪

    লেডিস সাইকেল এর দাম কত

    আরো পড়ুন - ওয়ালটন ফ্রিজ 10 সেফটি দাম কত

    টেলিটক নাম্বারে টাকা চেক 

    জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

    জন্ম নিবন্ধন যাচাই | জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | everify.bdris.gov.bd



    জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস



    জন্ম নিবন্ধনের যাচাই আপনারা অনলাইনে বা অফলাইনে বা অ্যাপসের মাধ্যমে করতে পারেন। প্রথমে আমি আপনাদের সাথে শেয়ার করব জন্ম নিবন্ধন অ্যাপসের মাধ্যমে আপনারা কিভাবে যাচাই করতে পারবেন। 


    আপনারা যদি নিজের ফোন দিয়ে ঘরে বসেই জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে প্রথমে আপনাদের ফোনের জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস টি ডাউনলোড করে নিতে হবে। 

    এরপর অন্যান্য অ্যাপস এর মতো এটি ওপেন করতে হবে। 

    অ্যাপসটি ওপেন করার পর আপনারা বিভিন্ন অপশন দেখতে পারবেন। অপশন গুলোর মধ্যে জন্ম তথ্য যাচাই অপশনটি আপনাদের বেছে নিতে হবে। 

    জন্ম তথ্য অপশনটিতে ক্লিক করলে আপনারা তিনটি ঘর দেখতে পাবেন।  

    ১. প্রথম ঘরে আপনার জন্ম নিবন্ধন নম্বর।

    ২. দ্বিতীয় ঘরে জন্ম তারিখ

    ৩. তৃতীয় ঘরে  একটি ক্যাপচা পূরণ করতে হবে। 

    ক্যাপচা পূরণ করে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন  দেখতে পারবেন ( জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য )।



    জন্ম নিবন্ধন অনলাইন যাচাই



    এখন আমি আপনাদের সামনে আরেকটি পদ্ধতি তে জন্ম নিবন্ধন যাচাই নিয়ে আলোচনা করব। জন্ম নিবন্ধন যাচাই আপনারা চাইলে অনলাইনে করতে পারেন। আপনারা যদি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে, কীভাবে করবেন সেটি নিচে আলোচনা করে দিব। 


    জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমে আপনাদের  everify.bdris.gov.bd  এই ওয়েব সাইটটিতে প্রবেশ করতে হবে। 

    ১. ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর জন্ম নিবন্ধন এর নাম্বার এর ঘর থাকবে সেখানে আপনাদের সঠিক জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে।

    ২. এরপর জন্ম তারিখের জন্য একটি ঘর থাকবে সেখানে আপনাদের সঠিক জন্ম তারিখ দিতে হবে।

    সর্বশেষ ক্যাপসা দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে আপনার অনলাইন জন্ম সনদের সকল তথ্য, যেমন- নিজের নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা ইত্যাদি বাংলায় এবং ইংরেজীতে দেখতে পারবেন।


    জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই


    আপনাদের সামনে এখন জন্ম তারিখ দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করা যায় সে বিষয়টি আলোচনা করব। আপনারা চাইলে ঘরে বসেই জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। আপনাদের জন্ম নিবন্ধন এর নাম্বার যদি মনে না থাকে সে ক্ষেত্রে আপনারা জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 


    জন্ম তারিখ দিয়ে  জন্ম নিবন্ধন যাচাই করতে হলে online bdris এর জন্ম তথ্য যাচাই ওয়েবসাইটে প্রবেশ করে ১৭ ডিজিটের নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে। এরপর সেখানে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পাবেন।


    ১. জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমে Online bdris – জন্ম তথ্য যাচাই এর Birth And Death Verification এ প্রবেশ করুন। 

    প্রবেশ করতে হলে নিচের লিংকে ক্লিক করুন https://everify.bdris.gov.bd/ তাহলে একটি পেইজ আসবে। এখানে এক নম্বর বক্সে আপনার জন্ম নিবন্ধনে থাকা ১৭ ডিজিটের সংখ্যাটি দিতে হবে।

    ২. এরপর ২ নম্বর বক্সে আপনার জন্ম তারিখটা বসাবেন এই ফরমেটে YY MM DD।   

    জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd বলতে প্রথমে আপনার জন্ম নিবন্ধন সাল তারপর আপনার জন্ম নিবন্ধন মাস তারপর আপনার জন্ম তারিখ বুঝায়।

    যদি ভুলেও আগে জন্ম তারিখ তারপর মাস তারপর বছর দেন তাহলে জন্ম নিবন্ধন যাচাই সনদ দেখতে পারবেন না। এজন্য সঠিকভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে।

    ৩. এরপরে ৩ নম্বর বক্সে একটি ছবি দেখতে পাবেন। এখানে দুটি সংখ্যার একটি ছবি দেখাবে। 

    ছবিতে সেই সংখ্যা দুটির যোগফল নির্ণয় করে নিচের বক্সে লিখতে  হবে। এরপর সার্চ বাটনে ক্লিক করলে আপনার সব তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পারবেন।




    বি: দ্র: এই প্রক্রিয়াটি শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য যাদের জন্ম নিবন্ধন ডিজিটাল করা হয়েছিল। যদি আপনার ডিজিটাল করা না হয়ে থাকে তাহলে আপনার ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন বা পৌরসভার তথ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে অথবা আপনি চাইলে ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।


    জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd



    অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে জন্ম নিবন্ধন যাচাই  yyyy mm dd এই অ্যাপসের মাধ্যমে করতে পারবেন। জন্ম নিবন্ধন বর্তমানে সবকিছুর জন্য গুরুত্বপূর্ণ যেকোনো কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয় তাই অনলাইনে আপনাদের জন্ম নিবন্ধন আছে কিনা যাচাই করার জন্য জন্ম নিবন্ধন যাচাই  yyyy mm dd এই অ্যাপটি আপনারা ব্যবহার করতে পারেন। 


    প্রকৃতপক্ষে শুধুমাত্র জন্মসাল দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই  করা সম্ভব নয়। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য দুটি তথ্যের প্রয়োজন। সেগুলো হলো: 

    ১. ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর

    ২.জন্ম তারিখ yyyy mm dd

    এই দুটি তথ্য দিয়ে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন সনদ দেখতে পারবেন।


    জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড



    উপরে আমরা জেনেছি জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করতে পারি। এখন আমরা জানবো  জন্ম নিবন্ধনের সনদ কিভাবে ডাউনলোড করা যায় নিচে আলোচনা করব।



    অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ চেক করা যায় কিন্তু  pdf  ফাইল ডাউনলোড করার কোন অপশন নেই। জন্ম নিবন্ধন সনদ একমাত্র আপনার ইউনিয়ন পরিষদের তথ্য কেন্দ্র নির্ধারিত পরিচালক ডাউনলোড করতে পারবেন। 

    আপনি শুধু অনলাইনে তথ্য যাচাই করতে পারবেন। যখন আপনি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করবেন তখন আপনার নির্ধারত ইউনিয়ন পরিষদে আপনার আবেদনটি পৌঁছে যাবে। তখন তারা সেটি রেজিস্টার করলে ডাউনলোড করতে পারবেন। 

    প্রত্যেক ইউনিয়ন পরিষদে আলাদা একটি এডমিন প্যানেল দেয়া থাকে। সেখান থেকে তারা তাদের নির্বাচনী এলাকার জন্ম-মৃত্যু তথ্য সংকলন করতে পারে।


    আপনি শুধু জন্ম তথ্য যাচাই করে সেটাকে কম্পিউটারে pdf  আকারে প্রিন্ট করতে পারবেন। তারপরে সেই pdf  ডাউনলোড করতে পারবেন। এই জন্য প্রথমে কম্পিউটার কি-বোর্ডের ctrl+ p প্রেস করতে হবে। তারপরে আপনার ডাউনলোড লোকেশন সিলেক্ট করে ফাইল নাম দিয়ে ডাউনলোড দিবেন।



    উপরে আমরা আলোচনা করেছি জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করা যায়। জন্ম নিবন্ধন অনলাইনে অফলাইনে, ঘরে বসে আপনারা যাচাই করতে পারবেন। জন্মনিবন্ধনের যাচাই সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের মাধ্যমে আপনাদের প্রশ্নের উত্তর পাবেন। আশা করি, এ পোস্ট থেকে আপনারা একটু উপকৃত হবেন। 









    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url