ত্বকে সরিষার তেলের উপকারিতা

ত্বকে সরিষার তেলের উপকারিতা জেনে নিন ।

      ত্বকে সরিষার তেলের উপকারিতা - ত্বক বাঁচাতে সরিষার তেলের ব্যবহার এর উপকারীতা অনেক। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে সরিষার তেলের গুণাগুণ সম্পর্কে এখানো জানানো হল। সরিষার তেল আমাদের ঐতিহ্যের সঙ্গেই যেন মিশে আছে। একসময় গ্রামবাংলার একমাত্র ভোজ্যতেল ছিল সরিষার তেল। 

    এর ওষুধি গুণাগুণের জন্য প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে এই তেল। সরিষার তেল যেমন প্রয়োজনীয় তেমন উপকারীও। ভারতীয় উপমহাদেশে খ্রিষ্টপূর্ব ৩০০০ থেকে সরিষার ব্যবহার হয়ে আসছে। সরিষার তেল উদ্দীপক হিসেবে পরিচিত। অন্ত্রে পাচকরস উৎপাদনে সাহায্য করায় হজমপ্রক্রিয়া দ্রুত হয়। 

    এ ছাড়া একই প্রক্রিয়ায় ক্ষুধা বৃদ্ধিতে সহায়তা করে। সর্বজনীনভাবে সরিষার তেলের ব্যবহার দিন দিন কমে যাচ্ছে। তবে এই তেলের গুণাগুণ সম্পর্কে যাঁরা অবগত আছেন, তাঁরা নিয়মিতই ব্যবহার করে চলেছেন সরিষার তেল।

    আরো পড়ুন - অতিরিক্ত ঘুম থেকে মুক্তির উপায় | ঘুম বেশি হওয়ার কারণ

    মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

    পেটের গ্যাস কমানোর উপায়।  চিরতরে গ্যাস দূর করার উপায়

     ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় | দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

    কিভাবে লম্বা হওয়া যায়। কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায় | How to Increase Height

    ত্বকে সরিষার তেলের উপকারিতা



     ত্বকে সরিষার তেলের উপকারিতা

    সরিষার বীজ পেষার ফলে যে তেল বের হয় তার ঝাঁঝাঁলো ঘ্রাণ ত্বক নানাবিধ সমস্যা দূর তা সুস্থ রাখতে সাহায্য করে।

    ব্রণ প্রতিরোধেঃ

    সরিষার তেলের প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান ত্বকের ব্রণ প্রতিরোধে সাহায্য করে। হাতের তালুতে কয়েক ফোঁটা সরিষার তেল নিয়ে ঘষে তা দিয়ে মুখ পাঁচ মিনিট মালিশ করুন। এক ঘন্টা পর ধুয়ে ফেলুন।

    পরিষ্কারকঃ

    এর ওমেগা থ্রি ত্বকের প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে কাজ করে। এছাড়াও মেইকআপ তুলতে এমনকি লোমকূপ পরিষ্কার করতেও সাহায্য করে। তুলায় কয়েক ফোঁটা সরিষার তেল নিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

    দাগ কমাতেঃ

    এক টেবিল-চামচ সরিষার তেলের সঙ্গে এক টেবিল-চামচ ময়দা ও এক টেবিল-চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মুখে লাগান। নিয়মিত ব্যবহারে এটা দাগ হালকা করবে।

    প্রাকৃতিক সিরামঃ

    কেবল বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে সিরাম কিনে ধরা খেয়ে থাকলে সরিষার তেল ব্যবহার করতে পারেন। হাতের তালুতে সামান্য সরিষার তেল নিয়ে তা মুখে লাগিয়ে ঘুমাতে যান। নিজেই ত্বকের উজ্জ্বলতা দেখে অবাক হবেন।

    পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
    কোন মন্তব্য নেই
    এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

    comment url